এবার ঠিকানার খোঁজে দিশেহারা হবে সোশ্যাল সাইট

ফেসবুক, ট্যুইটার কিংবা হোয়াটস অ্যাপ। ছবি পোস্ট করার সঙ্গে নিজের লোকেশনও পোস্ট করা যায়। অনেকে ছবি পোস্ট না করলেও নিজের লোকেশন পোস্ট করে স্টেটাস দিতেই সব থেকে বেশি পছন্দ করেন। কিন্তু এবার থেকে আর নিজের লোকেশন পোস্ট করা সম্ভব হবে না। কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের এক বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন গবেষক মিলে একটি নতুন অ্যাপ তৈরি করেছেন। যার মাধ্যমে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট থেকে কোনও ব্যক্তির লোকেশন জানা সম্ভব হবে না। নিরাপত্তার জন্যই এই অ্যাপটি বানানো হয়েছে বলে জানানো হয়েছে।

Updated By: Jan 18, 2016, 05:10 PM IST
এবার ঠিকানার খোঁজে দিশেহারা হবে সোশ্যাল সাইট

ওয়েব ডেস্ক: ফেসবুক, ট্যুইটার কিংবা হোয়াটস অ্যাপ। ছবি পোস্ট করার সঙ্গে নিজের লোকেশনও পোস্ট করা যায়। অনেকে ছবি পোস্ট না করলেও নিজের লোকেশন পোস্ট করে স্টেটাস দিতেই সব থেকে বেশি পছন্দ করেন। কিন্তু এবার থেকে আর নিজের লোকেশন পোস্ট করা সম্ভব হবে না। কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের এক বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন গবেষক মিলে একটি নতুন অ্যাপ তৈরি করেছেন। যার মাধ্যমে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট থেকে কোনও ব্যক্তির লোকেশন জানা সম্ভব হবে না। নিরাপত্তার জন্যই এই অ্যাপটি বানানো হয়েছে বলে জানানো হয়েছে।

লোকেশন স্টেটাস হয়ত নেহাত মজার ছলেই দেওয়া। আবার অনেক সময় স্ট্যাটাস দেওয়া না হলেও জিপিআরএসের মাধ্যমে লোকেশন দেখায়। কিন্তু এই লোকেশন স্টেটাস অনেক সময় অনেক ক্রিমিনালকেই সাহায্য করে। তাই জিপিআরএস অন করা থাকলেও যাতে লোকেশন না দেখা যায় তার জন্যই তৈরি করা হচ্ছে এই অ্যাপটিকে। এই বছরের মধ্যেই হয়ত বাজারে মুক্তি পাবে অ্যাপটি।

.