মুক্তি পেয়েই চিরমুক্তির দেশে লিউ জিয়াবো

চিরবিদায় নিলেন নোবেল শান্তি পুরস্কার জয়ী সমাজকর্মী তথা মানবাধিকারকর্মী তথা আপসহীন লেখক লিউ জিয়াবো। ৬১ বছর বয়সী লিউকে মাত্র কয়েকদিন আগে অনুকম্পা (ক্যান্সার আক্রান্ত হওয়ায়) প্রদর্শণ করে কারগার থেকে মুক্তি দেয় কমিউনিস্ট চিন। গত মে মাসে লিভার ক্যান্সারে আক্রান্ত হন লিউ জিয়াবো, কিন্তু তবুও তাঁকে মুক্তি দিতে চায়নি শি জিনপিং সরকার। অবশেষে, লিউ-এর আইনজীবী সওয়ালে বলেন, দুরারোগ্য (পড়ুন, নিশ্চিত মৃত্যু) ক্যান্সারে আক্রান্ত তাঁর মক্কেল, তিনি কার্যত মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। তাই, তাঁকে সুচিকিত্সার জন্য কারাগার থেকে মুক্তি দেওয়া হোক। এরপর মেলে মুক্তি। কিন্তু তারপরেও লিউ-এর আপনজনেদের কথায় তিনি ইংল্যান্ড বা আমেরিকায় চিকিত্সা করাতে চান। কিন্তু সেখানেও বাধা দেয় চিন রাষ্ট্র, এমনটাই অভিযোগ।

Updated By: Jul 13, 2017, 10:11 PM IST
মুক্তি পেয়েই চিরমুক্তির দেশে লিউ জিয়াবো

ওয়েব ডেস্ক: চিরবিদায় নিলেন নোবেল শান্তি পুরস্কার জয়ী সমাজকর্মী তথা মানবাধিকারকর্মী তথা আপসহীন লেখক লিউ জিয়াবো। ৬১ বছর বয়সী লিউকে মাত্র কয়েকদিন আগে অনুকম্পা (ক্যান্সার আক্রান্ত হওয়ায়) প্রদর্শণ করে কারগার থেকে মুক্তি দেয় কমিউনিস্ট চিন। গত মে মাসে লিভার ক্যান্সারে আক্রান্ত হন লিউ জিয়াবো, কিন্তু তবুও তাঁকে মুক্তি দিতে চায়নি শি জিনপিং সরকার। অবশেষে, লিউ-এর আইনজীবী সওয়ালে বলেন, দুরারোগ্য (পড়ুন, নিশ্চিত মৃত্যু) ক্যান্সারে আক্রান্ত তাঁর মক্কেল, তিনি কার্যত মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। তাই, তাঁকে সুচিকিত্সার জন্য কারাগার থেকে মুক্তি দেওয়া হোক। এরপর মেলে মুক্তি। কিন্তু তারপরেও লিউ-এর আপনজনেদের কথায় তিনি ইংল্যান্ড বা আমেরিকায় চিকিত্সা করাতে চান। কিন্তু সেখানেও বাধা দেয় চিন রাষ্ট্র, এমনটাই অভিযোগ।

প্রসঙ্গত, ২০০৮ সালে কমিউনিস্ট স্বৈরাচারের বিরুদ্ধে সোচ্চার হয়ে এবং গণতন্ত্রের পক্ষে সওয়াল করে কলম ধরেন লিউ জিয়াবো। তাঁর তীক্ষ্ণ কলমে উঠে আসে চিনের মাটিতে মানবাধিকার পদদলিত হওয়ার নৈমিত্তিক ঘটনা। আর তাই, কমিউনিস্ট চিন রাষ্ট্র তাঁকে কারাগারে নিক্ষেপ করে। দীর্ঘ ১১ বছর কারা জীবন কাটিয়ে কয়েক দিনের জন্য মুক্তি পেয়েই চিরমুক্তির দেশে পা বাড়ালেন আপসহীন লিউ জিয়াবো। (আরও পড়ুন- ভারত 'তিব্বত তাস' খেললে নিজেদেরই পোড়াবে, হুমকি চিনা 'গ্লোবাল টাইমসে'র)

.