শপথের পরেই হুঙ্কার ৪৫তম মার্কিন প্রেসিডেন্টের

জ্বালাময়ী ভাষণে ইনিংস শুরু করলেন ডোনাল্ড ট্রাম্প। অন্য দেশের আবর্জনা আর বইবে না আমেরিকা। আমেরিকায় চাকরি পাবেন শুধু মার্কিনিরাই। পৃথিবীর বুক থেকে মুছে ফেলা হবে ইসলামি সন্ত্রাস। শপথের পরেই হুঙ্কার পঁয়তাল্লিশতম মার্কিন প্রেসিডেন্টের।

Updated By: Jan 21, 2017, 07:56 PM IST
শপথের পরেই হুঙ্কার ৪৫তম মার্কিন প্রেসিডেন্টের

ওয়েব ডেস্ক: জ্বালাময়ী ভাষণে ইনিংস শুরু করলেন ডোনাল্ড ট্রাম্প। অন্য দেশের আবর্জনা আর বইবে না আমেরিকা। আমেরিকায় চাকরি পাবেন শুধু মার্কিনিরাই। পৃথিবীর বুক থেকে মুছে ফেলা হবে ইসলামি সন্ত্রাস। শপথের পরেই হুঙ্কার পঁয়তাল্লিশতম মার্কিন প্রেসিডেন্টের।

বিক্ষোভ, বিতর্ক আর অশান্তিতে দেশ উত্তাল। প্রাচীনতম গণতন্ত্রের সিংহভাগ মানুষই তাঁকে চান না। বেনজির পরিস্থিতিতে শপথ নিলেন ডোনাল্ড ট্রাম্প।

ব্রেকফাস্টের পর চার্চে প্রার্থনা তারপর হোয়াইট হাউসে চায়ের নেমতন্ন। সবই প্রোটোকল। সাদা বাড়ির সিঁড়িতে অপেক্ষা করছিল ওবামা দম্পতি। মিশেলের হাতে দামি জুয়েলারি সেট তুলে মেলানিয়া। ভিতরে একান্তে আলোচনা করলেন দুই প্রেসিডেন্ড। একজন বিদায়ী, অন্যজন ভাবী।

ক্যাপিটল হিলে শপথ। সাক্ষী রইলেন ৯ লক্ষ মানুষ। VVIP-দের তালিকায় কূটনীতিক, বিচারপতি, আমলা, প্রাক্তন রাষ্ট্রপতিরা এবং গোটা ট্রাম্প পরিবার। আমজনতার ভিড়ে হাজারো প্রতিবাদী। ট্রাম্পকে শপথ বাক্য পাঠ করালেন প্রধান বিচারপতি জন রবার্টস। শপথের পর সংক্ষিপ্ত বক্তৃতা নতুন রাষ্ট্রপতির।

কুড়ি মিনিটের অনুষ্ঠান। তারপর ওবামা দম্পতি চলে গেলেন তাঁদের অবসরের ঠিকানায়। এবং শোভাযাত্রা করে ট্রাম্প পরিবার পৌছল হোয়াইট হাউসে। তাদের আগামী চার বছরের ঠিকানা। ঐতিহ্যবাহী ওভাল অফিসের ডেস্কে খামবন্দি একটি চিঠি পেলেন ডোনাল্ড ট্রাম্প। বিদায়ী ওবামার শেষ বার্তা। কী লেখা রয়েছে? তা কেউ কোনওদিন জানবে না। আমেরিকান সিক্রেট।

.