হাতির সংখ্যা আশঙ্কাজনকভাবে কমছে আফ্রিকায়!

এ দেশে যতই হাতির জ্বালায় ফসল নষ্ট হোক, আফ্রিকায় কিন্তু হাতির সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে।নতুন এক গবেষণায় দেখা যাচ্ছে, গত ১০ বছরে এই মহাদেশে হাতির সংখ্যা কমেছে এক লাখ ১১ হাজারের মতো।আফ্রিকান এলিফ্যান্ট স্ট্যাটাস রিপোর্টে এই পরিসংখ্যান প্রকাশ করে বলা হয়েছে, এর পেছনে মূল কারণ হাতি শিকার। হাতির জন্যে এখনই সবথেকে খারাপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।তবে, এখনও লাখ চারেক হাতি রয়েছে আফ্রিকায়।

Updated By: Sep 26, 2016, 08:20 PM IST
হাতির সংখ্যা আশঙ্কাজনকভাবে কমছে আফ্রিকায়!

ওয়েব ডেস্ক: এ দেশে যতই হাতির জ্বালায় ফসল নষ্ট হোক, আফ্রিকায় কিন্তু হাতির সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে।নতুন এক গবেষণায় দেখা যাচ্ছে, গত ১০ বছরে এই মহাদেশে হাতির সংখ্যা কমেছে এক লাখ ১১ হাজারের মতো।আফ্রিকান এলিফ্যান্ট স্ট্যাটাস রিপোর্টে এই পরিসংখ্যান প্রকাশ করে বলা হয়েছে, এর পেছনে মূল কারণ হাতি শিকার। হাতির জন্যে এখনই সবথেকে খারাপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।তবে, এখনও লাখ চারেক হাতি রয়েছে আফ্রিকায়।

আরও পড়ুন বিসিসিআইয়ের সর্বকালের স্বপ্নের একাদশে সৌরভের সঙ্গে এ কেমন আচরণ!

গোটা পৃথিবীর ইকো সিস্টেম টিকিয়ে রাখতে হবে ভালোভাবে। তবেই না এই পৃথিবী মানুষের বাসযোগ্য থাকতে পারবে আরও অনেক দিন। তাই হাতিদের বাঁচানোর জন্য একগুচ্ছ পরিকল্পনা নেওয়া হয়েছে। আশা করা হচ্ছে, ঠিকমতো সেগুলো পালন করতে পারলে আবার হাতির সংখ্যা বাড়বে আফ্রিকাতে।

আরও পড়ুন  এবার একসঙ্গে দেখা যাবে অমিতাভ এবং সচিনকে

.