আবার যখের ধন!

আবার যখের ধন। এ বার পোল্যান্ডে গোল্ড রাশ। হিটলারের সোনার ট্রেনের খোঁজে শুরু হয়েছে খোঁড়াখুঁড়ি। ১৯৪৫-এর জানুয়ারিতে পরাজয় আসন্ন বুঝতে পেরে হিটলারের সিক্রেট সার্ভিসের অফিসাররা পোল্যান্ডের ওয়ালব্রিচ শহরের কাছে সুড়ঙ্গে লুকিয়ে ফেলেন সোনা বোঝাই ট্রেন। যে সোনার মূল্য নাকি এখন এক হাজার কোটি মার্কিন ডলার। সত্যিই এরকম কোনও ট্রেন লুকিয়ে ফেলা হয়েছিল কিনা তার কোনও প্রমাণ নেই। কিন্তু, মানুষের মুখে মুখে ৭ দশক ধরে ছড়িয়ে পড়েছে এই গল্প।

Updated By: Aug 17, 2016, 05:11 PM IST
আবার যখের ধন!

ওয়েব ডেস্ক: আবার যখের ধন। এ বার পোল্যান্ডে গোল্ড রাশ। হিটলারের সোনার ট্রেনের খোঁজে শুরু হয়েছে খোঁড়াখুঁড়ি। ১৯৪৫-এর জানুয়ারিতে পরাজয় আসন্ন বুঝতে পেরে হিটলারের সিক্রেট সার্ভিসের অফিসাররা পোল্যান্ডের ওয়ালব্রিচ শহরের কাছে সুড়ঙ্গে লুকিয়ে ফেলেন সোনা বোঝাই ট্রেন। যে সোনার মূল্য নাকি এখন এক হাজার কোটি মার্কিন ডলার। সত্যিই এরকম কোনও ট্রেন লুকিয়ে ফেলা হয়েছিল কিনা তার কোনও প্রমাণ নেই। কিন্তু, মানুষের মুখে মুখে ৭ দশক ধরে ছড়িয়ে পড়েছে এই গল্প।

তিন বছর আগে উত্তরপ্রদেশের উন্নাওয়ের পুরনো দুর্গের ভিতর তাল তাল সোনা থাকার খবরে দেশজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছিল। এক সাধুবাবার স্বপ্নাদেশের ওপর নির্ভর করে সরকারি উদ্যোগে খোঁড়াখুঁড়ি নিয়ে সমালোচনাও কম হয়নি। শেষপর্যন্ত উন্নাওয়ে এক ছটাক সোনাও পাওয়া যায়নি। পোল্যান্ডে মাটির নীচে সত্যিই সোনার ট্রেন আছে কিনা তা কয়েকদিনের মধ্যেই জানা যাবে। গতকাল থেকে জোরকদমে শুরু হয়েছে খোঁড়াখুঁড়ি।

.