হুজি প্রধান আব্দুল হান্নানের মৃত্যুদণ্ড কার্যকর করল বাংলাদেশ

হুজি প্রধান আব্দুল হান্নানের মৃত্যুদণ্ড কার্যকর করল বাংলাদেশ। একই সঙ্গে ফাঁসি হয়েছে হান্নানের দুই সহযোগী শরিফ শাহেদুল এবং দেলওয়াল হোসেন রিপনের। ২০০৪ সালে সিলেটে একটি গ্রেনেড হামলায় অভিযুক্ত ছিল এই তিনজন। বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার আনওয়ার চৌধুরীকে খুনের ছক করেছিল হরকত উল জেহাদ অল ইসলামি ওরফে হুজি। ব্রিটিশ কূটনীতি সেযাত্রা রক্ষা পেলেও, গ্রেনেড হামলায় তিনজনের মৃত্যু হয়।

Updated By: Apr 12, 2017, 11:41 PM IST
হুজি প্রধান আব্দুল হান্নানের মৃত্যুদণ্ড কার্যকর করল বাংলাদেশ

ওয়েব ডেস্ক : হুজি প্রধান আব্দুল হান্নানের মৃত্যুদণ্ড কার্যকর করল বাংলাদেশ। একই সঙ্গে ফাঁসি হয়েছে হান্নানের দুই সহযোগী শরিফ শাহেদুল এবং দেলওয়াল হোসেন রিপনের। ২০০৪ সালে সিলেটে একটি গ্রেনেড হামলায় অভিযুক্ত ছিল এই তিনজন। বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার আনওয়ার চৌধুরীকে খুনের ছক করেছিল হরকত উল জেহাদ অল ইসলামি ওরফে হুজি। ব্রিটিশ কূটনীতি সেযাত্রা রক্ষা পেলেও, গ্রেনেড হামলায় তিনজনের মৃত্যু হয়।

আরও পড়ুন- তিস্তার বদলে তোর্সায় নারাজ হাসিনা তাকিয়ে মোদীর দিকে, ভরসা হারাচ্ছেন না মমতাতেও

ট্রাইব্যুনাল হান্নান ও তার দুই সহযোগীকে মৃত্যুদণ্ড দেয়। গত ১৯শে মার্চ মৃত্যুদণ্ড বহাল রাখে বাংলাদেশের সুপ্রিম কোর্ট। এরপর তাদের প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দেন বাংলাদেশের প্রেসিডেন্ট। বুধবার রাতে গাজিপুরের কাসিমপুর জেলে হান্নান এবং শরিফের ফাঁসি হয়। সিলেটের জেলে ফাঁসি হয় দেলওয়ারের। অশান্তির আশঙ্কায় বাংলাদেশ জুড়ে সতর্কতা জারি হয়েছে। হুজিকে বহুদিন আগেই নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা। আমেরিকায় এই কট্টরপন্থী জঙ্গি সংগঠনকে কালো তালিকাভুক্ত করেছে। ভারতের মাটিতেও সক্রিয় হুজি। এদেশে জয়পুর ধারাবাহিক বিস্ফোরণ সহ একাধিক নাশকতায় হুজির নাম জড়িয়েছে।

.