পাকিস্তানের কাশ্মীর খোঁচার জবাব রাষ্ট্রসঙ্ঘেই দিতে প্রস্তুত ভারত

পাকিস্তানকে কাশ্মীর খোঁচার জবাব, রাষ্ট্রসঙ্ঘের মঞ্চেই দিতে চলেছে ভারত। জবাব দেবেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তার আগেই অবশ্য এই ইস্যুতে কড়া প্রতিক্রিয়া এসেছে ভারতীয় বিদেশমন্ত্রকের পক্ষ থেকে। শান্তি-স্থিতাবস্থার জন্য কাশ্মীরকে সেনামুক্ত করার চেয়ে, পাকিস্তানের নিজেকে সন্ত্রাসমুক্ত করা জরুরি। শরিফের মন্তব্যের পাল্টা, এই মন্তব্য করেছেন বিদেশমন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ। তিনি বলেন, পাকিস্তান নিজেকে সন্ত্রাসের বলি হিসেবে দাবি করলেও, তা ঠিক নয়। তারা আসলে নিজেদেরই নীতির শিকার। সন্ত্রাসবাদের মুখ্য মদতদাতা তারা। সেটাই যত অশান্তির মূলে। সন্ত্রাসবাদীদের আঁতুরঘর পাকিস্তান। ফের এই আক্রমণও শানিয়েছে ভারত।   

Updated By: Oct 1, 2015, 08:02 PM IST
পাকিস্তানের কাশ্মীর খোঁচার জবাব রাষ্ট্রসঙ্ঘেই দিতে প্রস্তুত ভারত

ব্যুরো: পাকিস্তানকে কাশ্মীর খোঁচার জবাব, রাষ্ট্রসঙ্ঘের মঞ্চেই দিতে চলেছে ভারত। জবাব দেবেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তার আগেই অবশ্য এই ইস্যুতে কড়া প্রতিক্রিয়া এসেছে ভারতীয় বিদেশমন্ত্রকের পক্ষ থেকে। শান্তি-স্থিতাবস্থার জন্য কাশ্মীরকে সেনামুক্ত করার চেয়ে, পাকিস্তানের নিজেকে সন্ত্রাসমুক্ত করা জরুরি। শরিফের মন্তব্যের পাল্টা, এই মন্তব্য করেছেন বিদেশমন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ। তিনি বলেন, পাকিস্তান নিজেকে সন্ত্রাসের বলি হিসেবে দাবি করলেও, তা ঠিক নয়। তারা আসলে নিজেদেরই নীতির শিকার। সন্ত্রাসবাদের মুখ্য মদতদাতা তারা। সেটাই যত অশান্তির মূলে। সন্ত্রাসবাদীদের আঁতুরঘর পাকিস্তান। ফের এই আক্রমণও শানিয়েছে ভারত।   

মঞ্চ রাষ্ট্রসঙ্ঘ। আর সেখানেই কাশ্মীর ইস্যুকে খুঁচিয়ে তুললেন পাক প্রধানমন্ত্রী। কাশ্মীরের মানুষের সঙ্গে আলোচনা করে কাশ্মীর সমস্যা সমাধানের পক্ষে সওয়াল করলেন নওয়াজ শরিফ। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব কাশ্মীরে কোনওভাবেই কার্যকর করা হয়নি বলেও দাবি করেছেন তিনি।

সেই পুরনো দাবি। পাকিস্তান যে তার থেকে এক ইঞ্চিও সরেনি, তা বুধবার আরও একবার বুঝিয়ে দিলেন নওয়াজ শরিফ। আর সেটাও আন্তর্জাতিক মঞ্চে দাঁড়িয়ে।
পাক প্রধানমন্ত্রীর বক্তব্য, প্যালেস্তাইন এবং কাশ্মীর- দুই জায়গার মানুষকেই দাবিয়ে রেখেছে বিদেশি শক্তি। তোলেন সীমান্তে অস্ত্রবিরতি লঙ্ঘন প্রসঙ্গও। আর প্রত্যাশিতভাবেই শরিফের গলায় তখন ভারতের বিরুদ্ধে তোপ। কিন্তু, গত কয়েকমাসে পাকসেনার বেপরোয়া অস্ত্রবিরতির প্রকৃত পরিসংখ্যানটা সম্ভবত ইচ্ছে করেই নিজের কোটের পকেটে রাখেননি পাক প্রধানমন্ত্রী। আর তাই নির্দ্বিধায় নয়াদিল্লির সামনে নতুন করে চার দফা শান্তিসূত্র তুলে ধরলেন তিনি।

২৬/১১ চক্রীদের জন্য গত দুবছরে কী ব্যবস্থা নিয়েছে নওয়াজ শরিফ সরকার? এনিয়ে একটি শব্দও খরচ করেননি পাক প্রধানমন্ত্রী। বরং বলেছেন, সন্ত্রাসের অন্যতম বলি পাকিস্তান। নিজের নীতির জন্যই আজ পাকিস্তানের এই হাল। পাল্টা প্রতিক্রিয়া দিতে সময় নেয়নি ভারতও।

.