লঙ্কায় পা রেখে চিনের উপর নজরদারির কৌশল ভারতের

Updated By: Oct 13, 2017, 08:02 PM IST
লঙ্কায় পা রেখে চিনের উপর নজরদারির কৌশল ভারতের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: চিনের ঘাড়ে উপর নিশ্বাস ফেলতে চলেছে ভারত!

শ্রীলঙ্কার একটি বিমানবন্দরকে নিজেদের ‘তত্ত্বাবধানে’ রাখতে চাইছে ভারত। আর এই খবর সামনে আসতেই কূটনৈতিকমহলে শুরু হয়ে গিয়েছে জোর জল্পনা। শ্রীলঙ্কার হাম্বানটোটার কাছে ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্পের মাধ্যমে চিন যে আধিপত্য রাখতে চাইছে, ঠিক সেখানেই একটি বিমানবন্দরের তত্ত্বাবধানের দায়িত্ব নিচ্ছে ভারত।

শ্রীলঙ্কার নাগরিক উড়ান মন্ত্রী নিমল সিরিপলা বলেন, “হাম্বানটোটা এলাকায় বিকল্প বিনিয়োগকারী খুঁজছিলাম আমরা। এখানে চিন একটি বন্দর তৈরি করেছে। তেল উত্তোলন এবং ওই এলাকার বাণিজ্যিক উন্নয়নের জন্য পরিকল্পনা করা হচ্ছিল।” সোমবার সিরিপলা আরও বলেন, “ঠিক এই সময় ভারতের তরফে প্রস্তাব আসে। তারা যৌথভাবে বিমানবন্দর এবং সে সংক্রান্ত পরিষেবা দিতে চায়।”

আরও পড়ুন- দল ছেড়ে নবনির্মাণ সেনার ৬ কাউন্সিলর শিবসেনায়, বিপাকে রাজ ঠাকরে

এশিয়া এবং ইউরোপের মধ্যে বাণিজ্য চালাতে হাম্বানটোটা ভীষণ গুরুত্বপূর্ণ। আর এই ব্যস্ত এলাকায় ‘ঘাঁটি’ করেছে চিন। ৯৯ বছরে ইজারা নিয়ে সামুদ্রিক বন্দর তৈরি করেছে চিন। এবং চাইছে  ১৫ হাজার একর জমির উপর বিনিয়োগ করতে। এখানে বিনিয়োগ হলে শ্রীলঙ্কার অন্যতম বাণিজ্যক অঞ্চল গড়ে উঠতে পার বলে মত বিশেষজ্ঞদের। যদিও বিশেষজ্ঞদের একাংশের মত, এই প্রকল্প শ্রীলঙ্কা সরকারের কাছে তেমন লাভজনক হবে না। সেই ‘অলাভজনক’ জায়াগতেই ভারত চাইছে ব্যবসা করতে। আর ভারতের এই পদক্ষেপকে আদতে যে চিনের উপর নজরদারি রাখার কৌশল বলেই মনে করছে কূটনৈতিকমহল।

আরও পড়ুন- রোহিঙ্গাদের নিয়ে ভারসাম্যের পক্ষে সুপ্রিম কোর্ট

.