ফিফা ওয়ার্ল্ড কাপের থেকে অনেক সুষ্ঠ ভাবে আয়োজিত হয় কুম্ভ মেলা, মনে করেন হার্ভার্ডের গবেষকরা

ব্রাজিলে আয়োজিত ফিফা ওয়ার্ল্ড কাপের থেকে অনেক ভাল ব্যবস্থাপনা ছিল ২০১৩ সালে এলাহাবাদের কুম্ভ মেলায়। এমনটা দাবি করলেন হার্ভার্ড ইউনিভার্সিটির এক দল গবেষক। সম্প্রতি তাদের বই কুম্ভ মেলা-ম্যাপিং দ্য ইফেমেরাল মেগা-সিটি লঞ্চ করেছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। তার তত্ত্বাবাধনেই ২০১৩ সালের জানুয়ারি-ফেব্রুয়ারি ৫৫ দিন ব্যাপী কুম্ভ মেলা আয়োজিত হয়েছিল এলাহাবাদে।

Updated By: Aug 21, 2015, 01:47 PM IST
ফিফা ওয়ার্ল্ড কাপের থেকে অনেক সুষ্ঠ ভাবে আয়োজিত হয় কুম্ভ মেলা, মনে করেন হার্ভার্ডের গবেষকরা

ওয়েব ডেস্ক: ব্রাজিলে আয়োজিত ফিফা ওয়ার্ল্ড কাপের থেকে অনেক ভাল ব্যবস্থাপনা ছিল ২০১৩ সালে এলাহাবাদের কুম্ভ মেলায়। এমনটা দাবি করলেন হার্ভার্ড ইউনিভার্সিটির এক দল গবেষক। সম্প্রতি তাদের বই কুম্ভ মেলা-ম্যাপিং দ্য ইফেমেরাল মেগা-সিটি লঞ্চ করেছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। তার তত্ত্বাবাধনেই ২০১৩ সালের জানুয়ারি-ফেব্রুয়ারি ৫৫ দিন ব্যাপী কুম্ভ মেলা আয়োজিত হয়েছিল এলাহাবাদে।

বইয়ের ৪৪৭ পাতায় মেলার ২৪ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে তৈরি কুম্ভ শহরের পরিকাঠামোকে তুলনা করা হয়েছে ম্যানহাটনের সঙ্গে। ইউনিভার্সিটির মোট ৫টি বিভাগ নগর পরিকল্পনা(urbaan planning), নাগরিক স্বাস্থ্য(public health), ব্যবসা(business), নির্মাণ(architecture), সংস্কৃতি(culture) বিভাগ কুম্ভমেলার ম্যাপিং করেছে। বইতে লেখা হয়েছে, "এত কম সময়ের মধ্যে যেভাবে একটি তাঁবুর শহর বানানো হয়, জনসংখ্যা বিচারে যা ম্যানহাটনের থেকে অনকে বড়, তা সত্যিই একটা বড় উদাহরণ। যেভাবে ১০ কোটির বেশি মানুষ একটা ছোট জায়গায় ৫৫ দিন থাকেন, গঙ্গায় একসঙ্গে ৫০ লক্ষ মানুষ স্নান করেন, গঙ্গা-যমুনা-সরস্বতীর সঙ্গম, সাধুদের শিবির, গুরুদের একত্রে আসার মতো ঘটনা ঘটে তা সত্যিই দেখার মতো।"  

"...এখানে এক জায়গায় সবথেকে বেশি মোবাইল ব্যবহারেরও রেকর্ড রয়েছে। ৩৯ কোটি। যদি কেউ কুম্ভে মেলার মোবাইল ইউজারদের কল ডিটেল রিপোর্ট দেখেন তাহলে প্রতি সেকেন্ডে একটা করে ফোন করা হয়েছে। পুরো রিপোর্ট দেখতে ১২ বছর সময় লেগে যাবে। ৫০ দিনের বেশি সময়ে ১৪৬,৭৩৬,৭৬৪টি টেক্সট মেসেজ ও ২৪৫,২৫২,১০২টি কল করা হয়েছে। "

"ভারত স্বপ্ন দেখে সকলের জন্য সমানাধিকারের। কিন্তু বারে বারেই হতাশ হয়। তবে কুম্ভ মেলার ব্যবস্থাপনা সত্যিই একটি উজ্জ্বল উদাহরণ।"

 

.