মেয়েরা সত্যিই এগিয়েছে সৌদি আরবে!

এই তথ্যটা শুনলে আপনি চমকে যেতে বাধ্য। কারণ, সৌদি আরবে গত বছর যেসব চুরির ঘটনা ঘটেছে, তার ৫০ ভাগের জন্য মেয়েরাই দায়ী। সে দেশের সমাজ বিজ্ঞানীরা ও মনস্তত্ত্ববিদরা এর জন্য ক্রমবর্ধমান বেকারত্ব, দারিদ্র্যতা, নিম্ন আয় ও সামাজিক পরিবর্তনকে দায়ী করছেন। অপরাধতত্ত্ববিদ ও সমাজবিজ্ঞানী মহম্মদ আল ফারহিদ বলেছেন, 'সাম্প্রতিক সময়ে সারা বিশ্বেই অপরাধমূলক কর্মকাণ্ডে বেশি করে মেয়েদের জড়িয়ে পড়ার হার বাড়ছে। তবে এসব অপরাধ খুন, কিংবা মাদক পাচারের মতো গুরুতর নয়।

Updated By: Sep 20, 2016, 01:26 PM IST
মেয়েরা সত্যিই এগিয়েছে সৌদি আরবে!

ওয়েব ডেস্ক: এই তথ্যটা শুনলে আপনি চমকে যেতে বাধ্য। কারণ, সৌদি আরবে গত বছর যেসব চুরির ঘটনা ঘটেছে, তার ৫০ ভাগের জন্য মেয়েরাই দায়ী। সে দেশের সমাজ বিজ্ঞানীরা ও মনস্তত্ত্ববিদরা এর জন্য ক্রমবর্ধমান বেকারত্ব, দারিদ্র্যতা, নিম্ন আয় ও সামাজিক পরিবর্তনকে দায়ী করছেন। অপরাধতত্ত্ববিদ ও সমাজবিজ্ঞানী মহম্মদ আল ফারহিদ বলেছেন, 'সাম্প্রতিক সময়ে সারা বিশ্বেই অপরাধমূলক কর্মকাণ্ডে বেশি করে মেয়েদের জড়িয়ে পড়ার হার বাড়ছে। তবে এসব অপরাধ খুন, কিংবা মাদক পাচারের মতো গুরুতর নয়।

আরও পড়ুন যে তিন নেতাদের কারণে সবথেকে বেশি মানুষ মারা যাচ্ছে রোজ

বিশেষ করে সামাজিকভাবে প্রতিযোগিতা, আর্থিক ও মানসিক স্থিরতার অভাব, অপর্যাপ্ত আয়, পরিবার বা স্বামীর নির্যাতনের মতো বিষয়গুলোই এর জন্য দায়ী। মূলত সামাজিকভাবে বৈষম্যের শিকার হওয়ার কারণেই মেয়েরা চুরি কিংবা প্রতারণামূলক কর্মকাণ্ডের আশ্রয় নেয়। সে যাই হোক, বেশ বোঝাই যাচ্ছে, মেয়েরা  ছেলেদের সঙ্গে সবকিছুতেই পাল্লা দিচ্ছে।

আরও পড়ুন  পাওয়া গেল বিশ্বের সবথেকে পুরনো বড়শি!

.