পৃথিবীর মতো দেখতে গ্রহ আবিস্কার!

গ্রহ, নক্ষত্র, মহাকাশ নিয়ে গবেষণা চলছেই। রোজ নতুন নতুন তথ্য আবিস্কার করছেন বিজ্ঞানীরা। সম্প্রতি পৃথিবীর মতো দেখতে একটি গ্রহের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। পৃথিবীর মতো দেখতে এই গ্রহটি খুব উজ্জ্বল একটি নক্ষত্রকে সৌরমণ্ডলের কাছাকাছি প্রদক্ষিণ করছে। এই প্রসঙ্গে বিজ্ঞানীরা জানিয়েছেন যে, পৃথিবীর মতো দেখতে গ্রহটির ভর পৃথিবীর থেকে ৫.৪ গুণ বেশি। জেজি ৫৩৬ নামক একটি লাল বামন নক্ষত্রের চারপাশে ঘুরছে সেটি। লাল বামন নক্ষত্রটিকে একবার প্রদক্ষিণ করতে নতুন এই গ্রহটির সময় লাগছে ৮.৭ দিন।

Updated By: Nov 23, 2016, 04:41 PM IST
পৃথিবীর মতো দেখতে গ্রহ আবিস্কার!
প্রতীকি ছবি

ওয়েব ডেস্ক: গ্রহ, নক্ষত্র, মহাকাশ নিয়ে গবেষণা চলছেই। রোজ নতুন নতুন তথ্য আবিস্কার করছেন বিজ্ঞানীরা। সম্প্রতি পৃথিবীর মতো দেখতে একটি গ্রহের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। পৃথিবীর মতো দেখতে এই গ্রহটি খুব উজ্জ্বল একটি নক্ষত্রকে সৌরমণ্ডলের কাছাকাছি প্রদক্ষিণ করছে। এই প্রসঙ্গে বিজ্ঞানীরা জানিয়েছেন যে, পৃথিবীর মতো দেখতে গ্রহটির ভর পৃথিবীর থেকে ৫.৪ গুণ বেশি। জেজি ৫৩৬ নামক একটি লাল বামন নক্ষত্রের চারপাশে ঘুরছে সেটি। লাল বামন নক্ষত্রটিকে একবার প্রদক্ষিণ করতে নতুন এই গ্রহটির সময় লাগছে ৮.৭ দিন।

আরও পড়ুন এখানে আপনি ব্যবহার করতে পারবেন পুরনো ৫০০, ১০০০ টাকার নোট

এই প্রসঙ্গে স্পেনের এক বিজ্ঞানী জানিয়েছেন যে, এই ধরণের গ্রহগুলির ভূ-ত্বক সাধারণত পাথুরে হয়। অবিকল পৃথিবীর মতো দেখতে গ্রহটির সম্পর্কে বিশদে গবেষণা চলছে। যে নক্ষত্রটিকে সেটি প্রদক্ষিণ করছে, সেটি সূর্যের থেকে আকারে ছোট হলেও, সূর্যর থেকে অনেক বেশি উজ্জ্বল। সেটির চৌম্বকীয় ক্ষমতাও সূর্যেরই মতো।

আরও পড়ুন জানুন কীভাবে অ্যাপের মাধ্যমে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন

.