সার্ক সামিট থেকে এবার সরে দাঁড়াল শ্রীলঙ্কাও

দক্ষিণ এশিয়ায় আরও কোণঠাসা হল পাকিস্তান। ভারত, বাংলাদেশ, ভুটান, আফগানিস্থানের পর এবার শ্রীলঙ্কা। ইসলামাবাদে আয়োজিত ১৯তম সার্ক সামিট থেকে সরে দাঁড়াল শ্রীলঙ্কা। ৯ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত ইসলামাবাদে এই সামিট হওয়ার কথা ছিল। কিন্তু পরিস্থিতি সামিটের অনুকূল নয়, এই কারণ দেখিয়ে আজ সরে দাঁড়ায় শ্রীলঙ্কা। সরকারি তরফে সে কথা ঘোষণা করে কলম্বো বিদেশ মন্ত্রক।

Updated By: Sep 30, 2016, 06:30 PM IST
সার্ক সামিট থেকে এবার সরে দাঁড়াল শ্রীলঙ্কাও

ওয়েব ডেস্ক : দক্ষিণ এশিয়ায় আরও কোণঠাসা হল পাকিস্তান। ভারত, বাংলাদেশ, ভুটান, আফগানিস্থানের পর এবার শ্রীলঙ্কা। ইসলামাবাদে আয়োজিত ১৯তম সার্ক সামিট থেকে সরে দাঁড়াল শ্রীলঙ্কা। ৯ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত ইসলামাবাদে এই সামিট হওয়ার কথা ছিল। কিন্তু পরিস্থিতি সামিটের অনুকূল নয়, এই কারণ দেখিয়ে আজ সরে দাঁড়ায় শ্রীলঙ্কা। সরকারি তরফে সে কথা ঘোষণা করে কলম্বো বিদেশ মন্ত্রক।

এক বিবৃতিতে বলা হয়েছে, "দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে পারস্পারিক সম্পর্কের উন্নতির জন্য সবচেয়ে আগে দরকার শান্তি ও সুরক্ষা। কিন্তু এই মুহূর্তে দক্ষিণ এশিয়ার পরিস্থিতি বড়ই অস্থির। সমস্তরকম সন্ত্রাস ও সন্ত্রাস ছড়ানোর চেষ্টাকে কড়া নিন্দা করে শ্রীলঙ্কা। একটি দায়িত্বপূর্ণ দেশ হিসেবে এই অঞ্চলের শান্তি ফিরিয়ে আনতে শ্রীলঙ্কা সহযোগিতা করবে।"

এদিকে কোনও একটি দেশও যদি সামিটে যোগ না দেয়, তাহলে সার্ক সামিট বাতিল হয়ে যাওয়ার ক্ষেত্রে। পাঁচটি দেশ ইতিমধ্যেই সরে দাঁড়ানোয় 'চেয়ার নেশন' নেপাল এবার কী পদক্ষেপ নেয়, সেটাই দেখার। আরও পড়ুন, ভারতের চালে উপমহাদেশে এবার একঘরে হওয়ার পথে পাকিস্তান!

.