স্করপিন নথি আপাতত ছাপতে পারবে না 'দ্য অস্ট্রেলিয়ান', জানাল আদালত

স্করপিন যুদ্ধজাহাজের চুরি যাওয়া তথ্য আর ছাপা যাবে না, সাময়িক নিষেধাজ্ঞা জারি করে এমনই আদেশ দিল আঅস্ট্রেলিয়ার একটি আদালত। উল্লেখ্য, 'দ্য অস্ট্রেলিয়ন' নামক একটি অস্ট্রেলিয় সংবাদপত্র ভারতীয় যুদ্ধজাহাজ স্করপিনের চুরি যাওয়া নীল-নক্সা প্রকাশ করে যাচ্ছিল বেশ কয়েকদিন ধরে।

Updated By: Aug 30, 2016, 11:21 AM IST
স্করপিন নথি আপাতত ছাপতে পারবে না 'দ্য অস্ট্রেলিয়ান', জানাল আদালত

ওয়েব ডেস্ক: স্করপিন যুদ্ধজাহাজের চুরি যাওয়া তথ্য আর ছাপা যাবে না, সাময়িক নিষেধাজ্ঞা জারি করে এমনই আদেশ দিল আঅস্ট্রেলিয়ার একটি আদালত। উল্লেখ্য, 'দ্য অস্ট্রেলিয়ন' নামক একটি অস্ট্রেলিয় সংবাদপত্র ভারতীয় যুদ্ধজাহাজ স্করপিনের চুরি যাওয়া নীল-নক্সা প্রকাশ করে যাচ্ছিল বেশ কয়েকদিন ধরে।

ভারতীয় এই যুদ্ধজাহাজ প্রস্তুতির ক্ষেত্রে ফরাসি প্রতিরক্ষা সংস্থা ডিসিএনএস যুক্ত ছিল। ফলে, সন্দেহের তীর থাকে ওই ফরাসি সংস্থার দিকেই। তাই, চুরি যাওয়া তথ্য ছাপার বিরোধীতা করে অস্ট্রেলিয়ার আদালতে 'দ্য অস্ট্রেলিয়ন'-এর বিরুদ্ধে মামলা ঠোকে ডিসিএনএস-ই। সেই মামলার সাপেক্ষেই আদালতের এই রায়।

আরও পড়ুন- স্করপিন ডুবোজাহাজের নকশা সংক্রান্ত আরেক দফা গোপন নথি প্রকাশ!

'দ্য অস্ট্রেলিয়ন' পত্রিকার তরফে গত সোমবার জানানো হয়েছিল যে তারা এবার স্করপিনের 'অস্ত্র বিভাগ' সম্পর্কিত তথ্য ছাপবে, যদিও শেষ অবধি তারা তা করেনি। প্যারিসে ডিসিএনএস-এর হেড কোয়ার্টার থেকে বলা হয়েছে, "ডিসিএনএস অস্ট্রেলিয় আদালতে জমা দেওয়া আবেদনে বলেছে যে 'দ্য অস্ট্রেলিয়ন' এখনও পর্যন্ত স্করপিন সম্পর্কিত যা যা ছেপেছে তা যেন তারা তাদের ওয়েবসাইট থেকে মুছে দেওয়া হয় এবং ভবিষ্যতে যেন এইসব তথ্য আর কখনও না ছাপা হয়।"

ডিসিএনএস-এর আইনজিবী জানিয়েছেন যে এইসব 'অতিস্পর্শকাতর নথি' খবরের কাগজে ছাপে বেরলে তা সংস্থার বিশ্বাসযোগ্যতার জন্য খুবই ক্ষতিকর এবং একই সঙ্গে তাদের ক্রেতাদের জন্যও দুশ্চিন্তার।
ডিসিএনএসের অভিযোগের ভিত্তিতে ফ্রান্সের সরকারি আইনজিবী এই তথ্য চুরির বিষয়ে একটি সংসদীয় তদন্ত শুরু করেছেন।

আরও পড়ুন- ফাঁস নয়, রীতিমতো পরিকল্পনা করে চুরি করা হয়েছে গুরুত্বপূর্ণ নথি

.