ভারসাম্য বাঁচাতে এবার এই দেশে প্লাস্টিক ব্যবহার বন্ধ!

মানব সভ্যতায় এই দেশ বরাবার বিভিন্ন কাজে নিজেদের নিদর্শন রেখেছে। এবারও রাখল। ফের একবার গোটা বিশ্বকে পথ দেখাল তারা। পরিচ্ছন্নতা বজায় রাখতে ও বিশ্ব উষ্ণায়ন থেকে পৃথিবীকে বাঁচাতে প্রথম দেশ হিসাবে প্লাস্টিকে সম্পূর্ণভাবে নিষেধাজ্ঞা জারি করল ফ্রান্স।

Updated By: Sep 18, 2016, 02:51 PM IST
ভারসাম্য বাঁচাতে এবার এই দেশে প্লাস্টিক ব্যবহার বন্ধ!
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : মানব সভ্যতায় এই দেশ বরাবার বিভিন্ন কাজে নিজেদের নিদর্শন রেখেছে। এবারও রাখল। ফের একবার গোটা বিশ্বকে পথ দেখাল তারা। পরিচ্ছন্নতা বজায় রাখতে ও বিশ্ব উষ্ণায়ন থেকে পৃথিবীকে বাঁচাতে প্রথম দেশ হিসাবে প্লাস্টিকে সম্পূর্ণভাবে নিষেধাজ্ঞা জারি করল ফ্রান্স।

আরও পড়ুন- কন্ডোম না পেয়ে পলিব্যাগ ব্যবহার করল যুগল!

২০১৬-র শুরুতেই সেদেশে পলিথিন ব্যাগের ব্যবহার সম্পূর্ণ বন্ধ করে দেোয়া হয়েছে। শপিং মল ও দোকানে প্লাস্টিকের প্যাকেটে জিনিস দিতে নিষেধ করেছে সরকার। গত মাসেই ফ্রান্সে শক্তি সংরক্ষণের জন্য নয়া নীতি কা‌র্যকর হয়েছে। তার পরই জারি করা হল এই নিষেধাজ্ঞা। ঠিক হয়েছে ২০২০ সাল থেকে ফ্রান্সে নিষিদ্ধ হবে সব রকমের প্লাস্টিকের কাপ, প্লেট ও চামচ। বর্তমানে ফ্রান্সের ৪৭৩ কোটি পরিত্যক্ত প্লাস্টিকের কাপ প্লেটের মধ্যে মাত্র ১ শতাংশ পুনর্ব্যবহার করা হয়। শক্তি খরচ বাঁচাতে ও পরিবেশের ভারসাম্য রক্ষা করতে তাই প্লাস্টিক কাপ-প্লেটের ওপর নিষেধাজ্ঞা জারি করার প্রস্তাব দেওয়া হয়েছে।

.