নতুন দিগন্তে পৌঁছেও চাঁদে প্রথম পদার্পণের স্মৃতি আজও অমলিন

সেদিন চাঁদের মাটিতে প্রথম পা দিয়ে নীল আর্মস্ট্রং বলেছিলেন "উই ডিড ইট"। হ্যাঁ, আমরা পেরেছি। ৪৬ বছর আগে আজকের দিনে প্রথম পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের বুকে পা রেখেছিল মানুষ।

Updated By: Jul 20, 2015, 04:57 PM IST
নতুন দিগন্তে পৌঁছেও চাঁদে প্রথম পদার্পণের স্মৃতি আজও অমলিন
Pic: NASA

ওয়েব ডেস্ক: সেদিন চাঁদের মাটিতে প্রথম পা দিয়ে নীল আর্মস্ট্রং বলেছিলেন "উই ডিড ইট"। হ্যাঁ, আমরা পেরেছি। ৪৬ বছর আগে আজকের দিনে প্রথম পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের বুকে পা রেখেছিল মানুষ।

১৯৬৯ ভিয়েতনাম নিয়ে তোলপাড় বিশ্ব। মার্কিন 'আগ্রাসনে' পৃথিবীর বুক তখন গুলি ও বোমায় ক্ষতবিক্ষত। বাতাসে বিষাক্ত বারুদের গন্ধে শ্বাসরুদ্ধ পৃথিবী। ঠিক সেইসময় অন্য ভুমিকায় মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের দরবারে নতুন দিগন্ত খুলে দেয়। চেনা গণ্ডি পেরিয়ে মানুষ মহাকাশ পাড়ি দেয় চন্দ্রাভিযানে। সৌজন্যে অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশানাল এরোনোটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA)। ঠিক আজকের দিনেই চাঁদে কোন বুড়ি চড়কা কাটে কিনা খোঁজ করার জন্য পা রেখেছিলেন নাসার তিন বিজ্ঞানী।

১৬ জুলাই ১৯৬৯, তিন মহাকাশচারী নীল আর্মস্ট্রং, এডউইন অলড্রিন ও মাইকেল কলিন্সকে নিয়ে কেনেডি LC-39 A থেকে পাড়ি দেয় অ্যাপেলো ইলেভেন। ঘড়িতে তখন ভারতীয় সময় সন্ধে ৭.০২। নীল আর্মস্ট্রং তাঁর বাঁ পা প্রথম চাঁদের বুকে পা রেখে বলেছিলেন "উই ডিড ইট"। প্রায় আড়াই ঘণ্টা ঘুরে বেড়ালেন তিনি। অলড্রিনও মহকাশ যান থেকে নেমে কিছুক্ষণ ঘুরলেন। সংগ্রহ করলেন সাড়ে ২১ কেজির 'পরশপাথর'।

৪৬ বছর আগে আজকের দিনে চাঁদের মাটিতে প্রথম পদার্পণ করেছিল মানুষ। আর এই ৪৬ বছরে ঘটে গিয়েছে মহকাশ গবেষণার বিপুল পরিবর্তন। এখন তো সৌরজগতের একেবারে শেষ প্রান্তে পৌঁছে গেছি আমরা। প্লুটোর বুকে ভালবাসার চিহ্ন রয়েছে সেদিন আমাদের কাছে অজানা ছিল কিন্তু সেদিন জানতে পেরেছিলাম চাঁদে কোনও চড়কা বুড়ি নেই। আর ওই যে দাগগুলো যেগুলো চাঁদের কলঙ্ক বলে উপহাস করতাম সেগুলো যে আসলে পাহাড়-খাদ, সেদিনই জানতে পেরেছিলাম আমরা।

 

(All Pic Credit: NASA)

.