কে এই জঙ্গি মহম্মদ লাহোউয়েজ বোহলেল

বাস্তিল দিবসে ফ্রান্সের নিস শহরে ভয়াবহ হামলাই আলোচনাই এনে দিয়েছে তাকে। সে মহম্মদ লাহোউয়েজ বোহলেল। আইসিস বলছে তাদেরই অনুগামী বোহলেল। গোয়েন্দাদের কাছে এখনও পর্যন্ত যদিও তেমন কোনও তথ্য নেই। তাহলে? কে এই আততায়ী? কেনই বা নির্মম হত্যালীলা চালাল সে?

Updated By: Jul 16, 2016, 11:15 PM IST
কে এই জঙ্গি মহম্মদ লাহোউয়েজ বোহলেল

ওয়েব ডেস্ক: বাস্তিল দিবসে ফ্রান্সের নিস শহরে ভয়াবহ হামলাই আলোচনাই এনে দিয়েছে তাকে। সে মহম্মদ লাহোউয়েজ বোহলেল। আইসিস বলছে তাদেরই অনুগামী বোহলেল। গোয়েন্দাদের কাছে এখনও পর্যন্ত যদিও তেমন কোনও তথ্য নেই। তাহলে? কে এই আততায়ী? কেনই বা নির্মম হত্যালীলা চালাল সে?

বাস্তিল দিবসের আনন্দ মুহূর্তে বদলে গেল বিষাদে। সৌজন্যে মহম্মদ লাহোউয়েজ বোহলেল। উনিশ টনের বিস্ফোরক ভর্তি ট্রাক চালিয়ে বোহলেল-ই সেদিন ঢুকে পড়েছিল উত্‍‍সবের মাঝখানে। পুলিসের গুলিতে ঝাঁঝরাও হয়ে গিয়েছিল বোহলেল।

প্যারিস আর নিস, দুটো হামলার যোগসূত্র এটাই!

একত্রিশ বছরের মহম্মদ লাহোউয়েজ বোহলেল। জন্মসূত্রে তিউনিশীয়। পেশায় ডেলিভারি ম্যান। পুলিসের গুলিতে মৃত্যুর পর পাশ থেকেই উদ্ধার হয় মহম্মদ লাহোউয়েজ বোহলেল-এর ড্রাইভিং লাইসেন্স, মোবাইল ফোন, ক্রেডিট কার্ড।

গোয়েন্দাদের কাছে বোহলেল-এর বিষয়ে তেমন কোনও তথ্যই নেই। ফরাসি প্রধানমন্ত্রী যদিও বলছেন, একজন জঙ্গির সঙ্গে কোনও না কোনওভাবে মৌলবাদের যোগ নিশ্চিত।

তিউনিশীয় নিরাপত্তা সংস্থা সূত্রে খবর বোহলেল উপকূল শহর সৌসের দশ কিলোমিটার দূরের এলাকা  মাকেনের বাসিন্দা। এখনও তার অনেক আত্মীয় মাকেনে থাকেন। বোহলেল বিবাহিত। তার তিনটি সন্তান রয়েছে। বিয়ে যদিও বেশিদিন  টেকেনি তার। স্ত্রীকে মারধর করায় বছর খানেক আগে তাকে বাড়ি থেকে বের করে দেয় পরিবারের সদস্যেরা।

কম্যান্ডার হত্যার বদলা নিতেই নিসে ট্রাক হামলা, দায়স্বীকার ISIS-এর

অ্যাবেটোরিয়ায় বোহলেল-এর প্রতিবেশীরা তাকে শান্তশিষ্ট এবং নিঃসঙ্গ বলেই বর্ণনা করেছেন। এমনকী প্রতিবেশীদের শুভেচ্ছাতেও অনেক সময় উত্তর দিত না বোহলেল।

নিসেই দোতলা একটি ফ্ল্যাটে থাকত বোহলেল। বাড়ির সামনেই পার্ক করা থাকত একটি ভ্যান। এবং হামেশাই দোতলায় বাইক টেনে তুলতে দেখা যেত তাকে। দেখা যেত প্রকাশ্যেই মদ্যপান করতে। সেভাবে মসজিদে প্রার্থনা করতে যেতেও বোহলেলকে দেখা যেত না বলে প্রতিবেশীরা জানিয়েছেন। কোনও কোনও সময় তাকে দেখে ভয়ও লাগত, জানিয়েছে প্রতিবেশীরা। ।

যে ট্রাকে করে আততায়ী হামলা চালিয়েছিল, সেই ট্রাকটি এগারই জুলাই ভাড়া নেয় সে। নিসেরই পশ্চিম অঞ্চল থেকে।

নেগ্রেসকো হোটেলে ঢুকে গুলি চালায়। তারপরেই বোহললকে লক্ষ্য করে গুলিবৃষ্টি শুরু করে পুলিস।
প্রত্যক্ষদর্শী মিশরীয় এক নাগরিক নাদের-এল-শাফেই জানিয়েছেন হামলার সময় খুবই ভয় পেয়েছিল বোহলেল। মিশরীয় নাগরিক বোহলেলকে বারবার বোঝাতে চেষ্টা করেন, ট্রাকের নীচে অনেকে চাপা পড়ে গেছে। অনেকেই প্রাণ হারিয়েছে। কিন্তু সেকথায় গুরুত্বই দেয়নি সে। বারবার ফোনের মতো কিছুতে সে কথা বলছিল। নাদের ভেবেছিলেন হয়তো অ্যাম্বুল্যান্স ডাকছে ট্রাক চালক। কিন্তু তাঁর ধারনা পুরোপুরি ভুল ছিল। কারণ, তার পরমুহূর্তেই পিস্তল বের করে গুলি চালাতে শুরু করে ট্রাক চালক।   

ঘটনার পরে ট্রাকের ভিতর থেকে অটোমেটিক পিস্তল, বুলেট, দুটি অ্যাসল্ট রাইফেলের রেপ্লিকা, নকল পিস্তল, নকল গ্রেনেড উদ্ধার হয়। বোহলেল-এর ফ্ল্যাটে তল্লাসি চালিয়ে একটি টেলিফোন এবং একটি কম্পিউটার বাজেয়াপ্ত করেন গোয়েন্দারা।

বোহলেল-এর বিরুদ্ধে বড়সড় কোনও অপরাধের রেকর্ড পুলিসের খাতায় নেই। স্ত্রী পেটানো বা চুরির  মত অপরাধেই অভিযুক্ত সে। দুহাজার দশ থেকে ষোলোর মধ্যে তার হুমকি দেওয়া, অশান্তি করা এবং চুরি করার দায়ে বেশ কয়েকবার পুলিসের হাতে পড়েছে। চলতি বছরের মার্চেই এক মোটরবাইক আরোহীকে আগ্নেয়াস্ত্র দিয়ে আঘাতের জন্য দোষী সাব্যস্ত হয় সে। সপ্তাহে একবার করে তাকে থানায় হাজিরা দিতে হত। এহেন এক ছিঁচকে অপরাধী কীভাবে এত বড় হত্যাকাণ্ডের নায়ক হয়ে উঠল, তার উত্তর খুঁজছেন গোয়েন্দারা।

.