তৃণমূল কংগ্রেসকে রুখতে নয়া জোটের ফর্মুলা দিলেন অধীর চৌধুরী

তৃণমূল কংগ্রেসকে রুখতে নয়া জোটের ফর্মুলা দিলেন অধীর চৌধুরী। চব্বিশ ঘণ্টাকে দেওয়া একান্ত সাক্ষাত্‍‍কারে অধীরের দাবি, যে যেখানে শক্তিশালী সেখানে প্রার্থী দিক তারাই। বললেন প্রদেশ কংগ্রেস সভাপতি।

Updated By: Nov 25, 2015, 07:20 PM IST
 তৃণমূল কংগ্রেসকে রুখতে নয়া জোটের ফর্মুলা দিলেন অধীর চৌধুরী

 ওয়েব ডেস্ক: তৃণমূল কংগ্রেসকে রুখতে নয়া জোটের ফর্মুলা দিলেন অধীর চৌধুরী। চব্বিশ ঘণ্টাকে দেওয়া একান্ত সাক্ষাত্‍‍কারে অধীরের দাবি, যে যেখানে শক্তিশালী সেখানে প্রার্থী দিক তারাই। বললেন প্রদেশ কংগ্রেস সভাপতি।
এই সেদিনও জোটের কথা সরাসরি নাকচ করে দিতেন অধীর চৌধুরী।  শিলিগুড়িতে বাম - কংগ্রেসের বন্ধুত্বকেও  একেবারেই গুরুত্ব দেননি তিনি। তবে অধীরের মুখে জোটের কথা।  তৃণমূলকে রুখতে এক কৌশলী জোটের কথা চব্বিশ ঘণ্টাকে বললেন অধীর।
অধীরের ফর্মুলা অনুযায়ী, বামেদের সঙ্গে সরাসরি জোট নয়। যে দল যেখানে শক্তিশালী সেখানে প্রার্থী দেবেন তাঁরা। বাকিরা একজোট হয়ে তাঁকে সমর্থন করবেন।
বিহারে সরাসরি হাত মিলিয়েছিল তিন দল। এরাজ্যে কংগ্রেস এবং বামেদের একজোট হওয়ার ক্ষেত্রে বেশকিছু প্রতিকুলতা আছে। অনেকেই এখনও আসন সমঝোতা মেনে নিতে প্রস্তুত নয়। অন্যদিকে  কেরলের ভোট একসঙ্গে হলে দুই রাজ্যে ভিন্ন অবস্থান AICC  কী করে নেবে তা নিয়েও প্রশ্ন রয়েছে। সাধারণভাবে এরাজ্যে তিন ফর্মুলায় জোট হতে পারে।
কংগ্রেস-তৃণমূল জোট, তৃণমূল-বিজেপি জোট, কংগ্রেস-বামেদের জোট,
বিজেপির সঙ্গে সরাসরি তৃণমূলের হাত মেলানো কঠিন। তৃণমূলের সঙ্গে জোট কোনওভাবেই মানতে নারাজ অধীররা। রইল বাকি বামেরা।  কিন্তু তাদের সঙ্গে সরাসরি জোট হলে ভোটব্যাঙ্কে কতটা প্রভাব পড়বে, সেই ছবিটাও স্পষ্ট নয়। সেকারণেই অধীরের মুখে এই কৌশলগত জোটের ফর্মুলা। একের বিরুদ্ধে সকলে।

.