দুর্গাপুজোকে কেন্দ্র করে রাজ্যে পর্যটক টানতে উদ্যোগী মুখ্যমন্ত্রী

রিয়েলিটি শোয়ের পর এবার দুর্গাপুজো। বিনিয়োগ টানতে আরেকটি অভিনব উদ্যোগ রাজ্যের। পর্যটনে জোয়ার আনতে দুর্গাপুজোকেই আন্তর্জাতিক মানচিত্রে তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। প্রচারের দায়িত্ব পাচ্ছে সর্বভারতীয় সংবাদমাধ্যম। 

Updated By: Sep 26, 2015, 10:11 AM IST
দুর্গাপুজোকে কেন্দ্র করে রাজ্যে পর্যটক টানতে উদ্যোগী মুখ্যমন্ত্রী

ব্যুরো: রিয়েলিটি শোয়ের পর এবার দুর্গাপুজো। বিনিয়োগ টানতে আরেকটি অভিনব উদ্যোগ রাজ্যের। পর্যটনে জোয়ার আনতে দুর্গাপুজোকেই আন্তর্জাতিক মানচিত্রে তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। প্রচারের দায়িত্ব পাচ্ছে সর্বভারতীয় সংবাদমাধ্যম। 

ক্ষমতায় আসার পরেই রাজ্যের পর্যটনে জোর দেন মুখ্যমন্ত্রী। এবার কলকাতার পুজোকে সামনে রেখে পর্যটক টানতে উদ্যোগী তিনি। 

দিল্লি, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুরু, হায়দরাবাদ সহ দেশের বাছাই করা শহরগুলিতে বাংলার দুর্গাপুজোর প্রচারের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। 

শুধু দেশে নয়, বিদেশি পর্যটক টানতে লন্ডন, দুবাই, ওয়াশিংটনের মতো শহরেও প্রচার চলবে। 

রাজ্যের পর্যটন সচিব অজিতরঞ্জন বর্ধনের মতে, স্পেনের লা টোম্যাটিনা, পেরুর সূর্য উত্সব, তাইল্যান্ডের জল উত্সব, ইতালির ব্যাটেল অফ অরেঞ্জেস, চিনের নববর্ষের উত্সবের থেকে কোনও অংশে কম নয় দুর্গোত্সব। এমন জমজমাট, জনপ্রিয় উত্সবকে দেশ-বিদেশের মানুষের সামনে তুলে ধরতে চান মুখ্যমন্ত্রী।

এজন্য একটি সর্বভারতীয় মিডিয়া হাউসের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে রাজ্য। চুক্তি হয়েছে ৫০ লক্ষ টাকার। বিমানবন্দর, রেলওয়ে স্টেশন, শহরের জনবহুল স্থানে ডিসপ্লে বোর্ড এবং ডিজিটাল স্ক্রিনের মাধ্যমে দুর্গাপুজোর প্রচার করবে ওই মিডিয়া হাউস। পর্যটকদের আকর্ষণ করতে কলকাতার বাছাই করা মণ্ডপ, প্রতিমা, আলোকসজ্জার ছবি দিয়ে মুড়ে ফেলা হবে দেশ-বিদেশের এই সব শহর। এছাড়া ভিনরাজ্য থেকে চল্লিশটি পরিবারকে পুজোর সময় কলকাতায় আনছে রাজ্য। পুজোর চারদিন শহরের বিভিন্ন মণ্ডপে প্রতিমা দর্শন করবেন তাঁরা। ফিরে গিয়ে এঁরাই তাঁদের শহরে কলকাতার পুজোর প্রচার করবেন। একইসঙ্গে আনা হচ্ছে আটান্নজন বিদেশি পর্যটককে। নিখরচায় তাঁদের গঙ্গাবক্ষে ভ্রমণের ব্যবস্থা করবে পর্যটন দফতর। পুজোকে সামনে রেখে পর্যটক টানতে রাজ্যের এই অভিনব উদ্যোগ কতটা সফল হয়, এখন সেটাই দেখার।

.