ডানকান্সের সাতটি চা বাগান অধিগ্রহণকে ঘিরে কেন্দ্র-রাজ্য চাপান উতোর চরমে

ডানকান্সের সাতটি চা বাগান অধিগ্রহণকে ঘিরে কেন্দ্র-রাজ্য চাপান উতোর চরমে। বোর্ড ফর ইনডাস্ট্রিয়াল অ্যান্ড ফিনান্সিয়াল রিকনস্ট্রাকশন বা BIFR এ থাকা কোনও সংস্থাকে অধিগ্রহণ করা যায় না । তাই ওই সাতটি চা বাগান অধিগ্রহণ সম্ভব নয়। কেন্দ্রের তরফে রাজ্যকে  জানানো হয়েছে একথা। কেন্দ্রের এই সিদ্ধান্তে অসন্তুষ্ট  রাজ্য।ডানকান্সের সাতটি চা বাগান অধিগ্রহণ করবে বলে জানিয়েছিল কেন্দ্র। কিন্তু এখন কেন্দ্র জানাল, বাগান গুলির অধিগ্রহণ সম্ভব নয়।

Updated By: Feb 5, 2016, 09:29 PM IST
ডানকান্সের সাতটি চা বাগান অধিগ্রহণকে ঘিরে কেন্দ্র-রাজ্য চাপান উতোর চরমে

ওয়েব ডেস্ক: ডানকান্সের সাতটি চা বাগান অধিগ্রহণকে ঘিরে কেন্দ্র-রাজ্য চাপান উতোর চরমে। বোর্ড ফর ইনডাস্ট্রিয়াল অ্যান্ড ফিনান্সিয়াল রিকনস্ট্রাকশন বা BIFR এ থাকা কোনও সংস্থাকে অধিগ্রহণ করা যায় না । তাই ওই সাতটি চা বাগান অধিগ্রহণ সম্ভব নয়। কেন্দ্রের তরফে রাজ্যকে  জানানো হয়েছে একথা। কেন্দ্রের এই সিদ্ধান্তে অসন্তুষ্ট  রাজ্য।ডানকান্সের সাতটি চা বাগান অধিগ্রহণ করবে বলে জানিয়েছিল কেন্দ্র। কিন্তু এখন কেন্দ্র জানাল, বাগান গুলির অধিগ্রহণ সম্ভব নয়।

রাজ্যের টি বোর্ডের চেয়ারম্যান সন্তোষ সাড়েঙ্গি মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়কে  চিঠি লিখে একথা জানিয়েছেন। চিঠিতে বলা হয়েছে, এই বাগানগুলি বোর্ড ফর ইনডাস্ট্রিয়াল অ্যান্ড ফিনান্সিয়াল রিকনস্ট্রাকশনে আছে। এই সবকটিই রুগ্ন চাবাগান। BIFR এ থাকা কোনও সংস্থাকে অধিগ্রহণ করা যায় না। ফলে এই বাগানগুলিকেও অধিগ্রহণ করা যাবে না। টি অ্যাক্ট ফর 1953 সেকশন 16 E ধারার উল্লেখ করে চিঠিটি লিখেছেন টি বোর্ডের চেয়ারম্যান।

ডানকান্স চাবাগানগুলির শ্রমিকদের উন্নয়নে ত্রিপাক্ষিক চুক্তি অনুযায়ী রাজ্য যেন যথাযথ ব্যবস্থা নেয়। রাজ্যকে এমনই অনুরোধ করেছে কেন্দ্র।  প্রতিক্রিয়ায় রাজ্যের মন্ত্রী  পার্থ চট্টোপাধ্যায় বল ঠেলেছেন কেন্দ্রের কোর্টেই। কেন্দ্র-রাজ্য চাপানউতোরে অনিশ্চয়তা বেড়েছে ডানকান্সের সাতটি চা বাগানের শ্রমিকদের।

.