নিম্নচাপের ভ্রুকুটি কাটলেও আশঙ্কা বন্যার, বাড়বে পশ্চিমবঙ্গের সমস্যা

অবশেষে কাটল নিম্নচাপের ভ্রুকুটি। মায়ানমার থেকে আসা নিম্নচাপ সরলো আরও উত্তর পশ্চিমে, ঝাড়খণ্ডের দিকে। আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপ সরে যাওয়ায় আগামী চব্বিশ ঘণ্টায় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে মৌসুমী বায়ু সক্রিয় থাকায় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Updated By: Aug 22, 2016, 06:32 PM IST
নিম্নচাপের ভ্রুকুটি কাটলেও আশঙ্কা বন্যার, বাড়বে পশ্চিমবঙ্গের সমস্যা

ওয়েব ডেস্ক: অবশেষে কাটল নিম্নচাপের ভ্রুকুটি। মায়ানমার থেকে আসা নিম্নচাপ সরলো আরও উত্তর পশ্চিমে, ঝাড়খণ্ডের দিকে। আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপ সরে যাওয়ায় আগামী চব্বিশ ঘণ্টায় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে মৌসুমী বায়ু সক্রিয় থাকায় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

নিম্নচাপ সরে গেছে ঝাড়খণ্ডে। কিন্তু বন্যার ভ্রুকুটি থেকে এখনই রেহাই নেয় পশ্চিমবঙ্গের। নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টি হচ্ছে ঝাড়খণ্ডে। ভারী বৃষ্টির জেরে নিম্ন দামোদর অববাহিকায় বন্যা পরিস্থিতির আশঙ্কা দেখা দিয়েছে। ইতিমধ্যেই এক লক্ষ এগারো হাজার কিউসেক জল ছেড়েছে দুর্গাপুর ব্যারেজ। জল ছাড়ার পরিমাণ আরও বাড়তে পারে। ঝাড়খণ্ডে প্রবল বৃষ্টির জেরে জল ছাড়ার পরিমাণ বাড়াতে পারে ডিভিসিও। জল ছাড়ার পরিমাণ বাড়তে পারে মাইথন এবং পাঞ্চেত জলাধার থেকেও। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের সমস্যা আরও বাড়বে। বর্ধমান, হুগলি ও হাওড়ায় বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। দুর্গাপুর ব্যারাজ থেকে জল ছাড়ার জেরে ইতিমধ্যেই হাওড়া ও হুগলির দামোদর সংলগ্ন এলাকায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। হাওড়ার আমতা, উদয়নারায়ণপুর, হুগলির চাঁপাডাঙ্গা, পুড়শুরা, জাঙ্গিপাড়ায় রেড অ্যালার্ট জারি করেছে প্রশাসন।  

.