পথ ভুলে রায়গঞ্জে ঊনআশির জার্মান বৃদ্ধ

ভাষাটাই এখানে সব থেকে বড় সমস্যা। আর সেই সমস্যার পাহাড় ডিঙিয়ে বৃদ্ধ জার্মান হোলত্‍জার ডিটার জিগারিটকে ঘরে ফেরানোটাই এখন সব থেকে বড় চ্যালেঞ্জ। হায়দরাবাদ থেকে ভুল ট্রেনে কলকাতা। সেখান থেকে মালদা হয়ে রায়গঞ্জ পৌছে যান ঊনআশি বছরের এই বৃদ্ধ।

Updated By: Mar 27, 2017, 03:55 PM IST
পথ ভুলে রায়গঞ্জে ঊনআশির জার্মান বৃদ্ধ

ওয়েব ডেস্ক: ভাষাটাই এখানে সব থেকে বড় সমস্যা। আর সেই সমস্যার পাহাড় ডিঙিয়ে বৃদ্ধ জার্মান হোলত্‍জার ডিটার জিগারিটকে ঘরে ফেরানোটাই এখন সব থেকে বড় চ্যালেঞ্জ। হায়দরাবাদ থেকে ভুল ট্রেনে কলকাতা। সেখান থেকে মালদা হয়ে রায়গঞ্জ পৌছে যান ঊনআশি বছরের এই বৃদ্ধ।

গত বিশে জানুয়ারি রায়গঞ্জের শক্তিনগর থেকে অসুস্থ অবস্থায় তাঁকে উদ্ধার করেন স্থানীয়রা। ভর্তি করা হয় জেলা হাসপাতালে। সেখানে চিকিত্সায় ভাল হয়ে ওঠেন এই জার্মান বৃদ্ধ। তিনি একটুও ইংরেজি জানেন না। জেলা প্রশাসনের পক্ষ থেকে জার্মান দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে ফিরিয়ে দেওয়া হয় তাঁকে।

 

প্রচণ্ড অসুস্থ ওই বৃদ্ধের থেকে উদ্ধার করা হয় উনচল্লিশ হাজার টাকা, নতুন একটি পাসপোর্ট ও কিছু কাগজপত্র। রায়গঞ্জ হাসপাতালে কুড়িদিন চিকিত্সার পর তাঁকে রেফার করা হয় SSKM হাসপাতালে। আপাতত সুস্থ ওই বৃদ্ধ। কিন্তু কোথায় যাবেন তিনি? কোথায় তাঁর বাড়ি। বৃদ্ধ ইংরেজি না জানায় সেসব জানা যাচ্ছে না। ফলে তাঁর বাড়ির সঙ্গেও যোগাযোগ করা যাচ্ছে না। খবর পৌছেছে বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজের কাছে। জার্মান দূতাবাসকে বিষয়টি জানাবেন বলেই প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

 

(আরও পড়ুন- শীর্ষ আদালতের নির্দেশ অ্যাসিড আক্রান্তদের ক্ষতিপূরণ দিতে হবে, তা কি মানা হচ্ছে?)

.