হলদিয়াকে ঘাঁটি করেই বারাণসী থেকে এলাহাবাদ জলপথে পণ্য পরিবহণ

Updated By: Jun 22, 2015, 08:10 PM IST
হলদিয়াকে ঘাঁটি করেই বারাণসী থেকে এলাহাবাদ জলপথে পণ্য পরিবহণ

হলদিয়ার মুকুটে নতুন পালক। বারাণসী হয়ে এলাহাবাদ পর্যন্ত জলপথে পণ্য পরিবহণ প্রকল্পের ঘাঁটি হবে হলদিয়া। এখানেই বিশ্ব ব্যাঙ্কের টাকায় তৈরি হবে  মাল্টি মোডাল ওয়াটার টার্মিনাল।

রাস্তা কিংবা রেলপথ নির্মাণে এখন বড় সমস্যা জমি।  এবার তাই গুরুত্ব বাড়তে চলেছে জলপথে পণ্য পরিবহনের। হলদিয়া থেকে এলাবাহাদ পর্যন্ত জলপথে পণ্য পরিবহণ ব্যবস্থা চালু করার জন্য  ঘাঁটি করা হচ্ছে হলদিয়াকেই। এখানেই  তৈরি হবে  মাল্টি মোডাল ওয়াটার টার্মিনাল।  ইনল্যান্ড ওয়াটার ওয়েজ অথরিটির এই উদ্যোগের পাশে দাঁড়িয়েছে রাজ্য সরকার ও পোর্ট ট্রাস্ট। পুরো প্রকল্পের টাকা যোগাবে  বিশ্বব্যাঙ্ক। এবছরের শেষেই শুরু হবে কাজ।  সোমবার এই প্রকল্প নিয়ে বৈঠক হল নেতাজি ইন্ডোরে।  

হলদিয়ায় প্রকল্পের কাজে মোট একষট্টি একর জমি লাগবে। হলদিয়া বারাণসী হয়ে এলাহাবাদ পর্যন্ত চালু হবে পণ্য পরিবহণ। এই ব্যবস্থায়  দু হাজার টন পণ্য পরিবহণ করা যাবে। পাশাপাশি, সংস্কার করা হবে ফরাক্কার ওয়াটার লগিং ব্যবস্থার।

প্রকল্প শুরুর আগে পরিস্থিতি খতিয়ে দেখতে দিনকয়েক আগে দিল্লি থেকে একটি প্রতিনিধি দল যায় হলদিয়ায়। এরপরই বৈঠকে বসার সিদ্ধান্ত নেওয়া হয়। টার্মিনালে প্রকল্পের খুঁটিনাটি খতিয়ে  দেখতে বুধবার শহরে আসছেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি।

 

.