কোচবিহারের MJN হাসপাতালে দাপটে দালালরাজ

রক্ত চাই? টাকা দিন। বেড চাই? তাতেও ঘুষ। ফেলো কড়ি, মাখো তেল। এটাই এখন কোচবিহারের MJN হাসপাতালের হেলথ ফর্মূলা। দাপট দালালরাজের।

Updated By: Sep 16, 2016, 11:32 PM IST

ওয়েব ডেস্ক: রক্ত চাই? টাকা দিন। বেড চাই? তাতেও ঘুষ। ফেলো কড়ি, মাখো তেল। এটাই এখন কোচবিহারের MJN হাসপাতালের হেলথ ফর্মূলা। দাপট দালালরাজের।
 

অভিযোগ নেই, এটাই অজুহাত! এটাই চোখ বুজে থাকার যুক্তি! সুপার তাই করছেন। কিন্তু আমাদের চোখে ধরা পড়ে গেল সব বেনিয়মই। হাসপাতালের বাইরে দাঁড়িয়ে এক ব্যক্তি। এর-ওর সঙ্গে কথা বলতে ব্যস্ত। হাতে কাগজ। তা নিয়ে বারবার দৌড়চ্ছেন ভিতরে। এক হাতে টাকা নেওয়া, আরেক হাতে চিকিত্‍সা হোক বা বেড, সবেতে আগেভাগে সুযোগ, বা বাড়তি সুবিধে পাইয়ে দেওয়া। রমরমা দালালচক্রের।

আরও পড়ুন- স্বাস্থ্য পরিষেবায় কোনও আপোষ নয়, বুঝিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

এক বোতল রক্ত চান? সোজা পথে না মিললে, আঙুল বাঁকা করে ফেলুন। আছেন এরা। হাসপাতালের মধ্যেই। এক বোতল রক্তের জন্য দিতে হবে ষোলোশো টাকা। এক দর দালালচক্রের।

এতক্ষণ ধরে এত কথা, এত দরাদরির পর আমাদের সামনে আসতেই অবশ্য ভোল পাল্টে গেল মহাশয়ের। রোগীর আত্মীয় তিনি, ব্যস্ত হয়ে পড়লেন এটা প্রমাণে। এভাবেই চলছে। শিকার দূরদূরান্ত থেকে আসা রোগীরা। প্রকাশ্যে চিকিত্‍সার রফা হচ্ছে। দাম উঠছে। দর চড়ছে। স্বাস্থ্যে ছড়াচ্ছে অস্বাস্থ্যের শাখা-প্রশাখা। উপায় না পেয়ে, মুখ বন্ধ করে তাই মেনে নিতে বাধ্য হচ্ছেন অসহায় রোগীর আত্মীয় পরিজনরা।

আরও পড়ুন- নীতি নির্ধারণ কমিটির বৈঠকে দলকে কড়া বার্তা মমতার

.