আড়াই বছর আগের আন্দোলন আর নেই কামদুনিতে

দোষীদের শাস্তির দাবিতে প্রতিবাদী মঞ্চ। তার পাল্টা শান্তিরক্ষা কমিটি। গত আড়াই বছরে বারবার রাজনীতির বেড়াজালে আটকে পড়েছে কামদুনি। কামদুনি সহজে শান্ত হবে না। বোঝা যায় শুরুতেই। জ্যোতিপ্রিয় মল্লিকরা ব্যর্থ হয়ে ফিরে আসার পর কামদুনিতে মুখ্যমন্ত্রীও বিক্ষোভের মুখে পড়েন। ছাইচাপা আগুন এবার আগ্নেয়গিরি। প্রতিবাদী মঞ্চের সামনে টুম্পা-মৌসুমীরা। পিছনে গোটা গ্রাম।

Updated By: Jan 30, 2016, 10:28 AM IST
আড়াই বছর আগের আন্দোলন আর নেই কামদুনিতে

ওয়েব ডেস্ক: দোষীদের শাস্তির দাবিতে প্রতিবাদী মঞ্চ। তার পাল্টা শান্তিরক্ষা কমিটি। গত আড়াই বছরে বারবার রাজনীতির বেড়াজালে আটকে পড়েছে কামদুনি। কামদুনি সহজে শান্ত হবে না। বোঝা যায় শুরুতেই। জ্যোতিপ্রিয় মল্লিকরা ব্যর্থ হয়ে ফিরে আসার পর কামদুনিতে মুখ্যমন্ত্রীও বিক্ষোভের মুখে পড়েন। ছাইচাপা আগুন এবার আগ্নেয়গিরি। প্রতিবাদী মঞ্চের সামনে টুম্পা-মৌসুমীরা। পিছনে গোটা গ্রাম।

কামদুনির আন্দোলনে বিরোধীদের উস্কানি। অভিযোগ তোলে শাসকদল। প্রতিবাদী মঞ্চের পাল্টা তৈরি হয় শান্তিরক্ষা কমিটি। আজ এ মন্ত্রী তো কাল ও মন্ত্রী। আজ রক্তদান শিবির তো কাল ফুটবল ম্যাচ। কামদুনিকে শান্ত করতে চেষ্টার ত্রুটি ছিল না। ঘটনার ৪ মাস পর নির্যাতিতার পরিবার সরকারি চাকরি আর ক্ষতিপূরণের টাকা নিতে রাজি হয়ে যায়। কামদুনি ছেড়ে চলে যায় নির্যাতিতার পরিবার। প্রতিবাদী মঞ্চের মুখ মাস্টারমশাইকেও বদলি করে দেওয়া হয় অন্য স্কুলে। আড়াই বছর আগে যে আন্দোলন দেখেছিল কামদুনি, আজ আর তা নেই। ভেঙে গেছে প্রতিবাদী মঞ্চ। কেবল টুম্পা আর মৌসুমীই রয়ে গিয়েছেন আগের মতো।

.