উত্তরবঙ্গ ও অসমে টানা বৃষ্টি; বন্যা পরিস্থিতির অবনতি

 বৃষ্টিতে  বিপর্যস্ত উত্তরবঙ্গ। অবনতি হচ্ছে বন্যা পরিস্থিতির। ভাসছে আলিপুরদুয়ার-জলপাইগুড়ির বিস্তীর্ণ এলাকা। মহানন্দার জলে প্লাবিত উত্তর দিনাজপুরের গোয়ালপোখর। বানভাসি ছবি পাশের রাজ্য অসমেও। এ পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল।

Updated By: Jul 27, 2016, 11:40 PM IST
উত্তরবঙ্গ ও অসমে টানা বৃষ্টি; বন্যা পরিস্থিতির অবনতি

ওয়েব ডেস্ক :  বৃষ্টিতে  বিপর্যস্ত উত্তরবঙ্গ। অবনতি হচ্ছে বন্যা পরিস্থিতির। ভাসছে আলিপুরদুয়ার-জলপাইগুড়ির বিস্তীর্ণ এলাকা। মহানন্দার জলে প্লাবিত উত্তর দিনাজপুরের গোয়ালপোখর। বানভাসি ছবি পাশের রাজ্য অসমেও। এ পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল।

যে দিকে দু চোখ যায় শুধুই জল। জলে ভেসে গিয়েছে পথ-ঘাট এমন কী বসত বাটি টুকুও। এ ছবি এখন আলিপুরদুয়ার আর জলপাইগুড়ি জেলার বিভিন্ন এলাকার। বন্যায় ক্ষতির মুখে পড়েছেন প্রায় পঞ্চাশ হাজার মানুষ। ভাসছে চা বাগান প্লাবন থেকে রেহাই পায়নি ডুয়ার্সের চা বাগানগুলিও।  সব থেকে বেশি ক্ষতি হয়েছে নেপুচাপুর চা বাগানের। এখনও বন্যার জলে ডুবে রয়েছে বাগানের ব়ড় অংশ। তিস্তার জল ক্রমশ বাড়তে থাকায়  ভয়াবহ অবস্থা হয়েছে  মংপংয়ের কাছে ৩১ নম্ব জাতীয় সড়কের।

আরও পড়ুন-বিশুদ্ধ জল না পেয়ে ভারতে শিশু মৃত্যুর হার গোটা বিশ্বে সবথেকে বেশি! 

একই ভাবে বন্যার ভ্রুকূটি উত্তর দিনাজপুরে। প্রতিমুহূর্তে বাড়ছে মহানন্দার জল। ইতিমধ্যেই প্লাবিত গোয়ালপোখর দুই নম্বর ব্লক। ঘর ছেড়ে ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন বহু মানুষ। 

উত্তরবঙ্গের সঙ্গে সঙ্গে প্রবল বর্ষণে বন্যাপরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে অসমে। পরিজনদের চোখের সামনেই মাজুলিতে ব্রহ্মপুত্রের জলের তোড়ে ভেসে গিয়েছেন বেশ কয়েকজন। বন্যার জল ঢুকেছে কাজিরাঙ্গার জঙ্গলেও... জলে ডুবে মৃত্যু হয়েছে দুটি গণ্ডারের। হাইওয়ে পেরোতে গিয়ে গাড়িচাপা পড়ে মৃত্যু হয়েছে পাঁচটি হরিণের। বুধবার বিধাননসভায় অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল জানান বন্যায় মোট ১২ জনের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্থ প্রায় ১৬ লাখ মানুষ। মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করছে অসম সরকার। 

.