এনজেপি ও দার্জিলিংয়ের মধ্যে আবার শুরু হতে পারে টয়ট্রেন

বড়দিনে বড় উপহার। এনজেপি ও দার্জিলিংয়ের মধ্যে আবার শুরু হতে পারে টয়ট্রেন পরিষেবা। নামে যতই টয় কথাটা থাকুক, ব্যাপার-স্যাপার মোটেই খেলনার মতো ফেলনা না। ধারে-ভারে হেরিটেজ তকমাপ্রাপ্ত দার্জিলিংয়ের এই স্পেশাল ট্রেন। ড্রিম-রাইড ফিরিয়ে আনতে উদ্যোগী রেল।

Updated By: Dec 1, 2015, 09:45 PM IST
এনজেপি ও দার্জিলিংয়ের মধ্যে আবার শুরু হতে পারে টয়ট্রেন

ওয়েব ডেস্ক: বড়দিনে বড় উপহার। এনজেপি ও দার্জিলিংয়ের মধ্যে আবার শুরু হতে পারে টয়ট্রেন পরিষেবা। নামে যতই টয় কথাটা থাকুক, ব্যাপার-স্যাপার মোটেই খেলনার মতো ফেলনা না। ধারে-ভারে হেরিটেজ তকমাপ্রাপ্ত দার্জিলিংয়ের এই স্পেশাল ট্রেন। ড্রিম-রাইড ফিরিয়ে আনতে উদ্যোগী রেল।
ধোঁয়া উড়িয়ে, আকাবাঁকা রাস্তায় এগিয়ে চলা এই ট্রেনকে দেখলে নস্টালজিক লাগে না, এও কি হয়! তবু কোথাও যেন থমকে আছে এই ভাললাগাটা।
প্রায় চার বছর হতে চলল, শিলিগুড়ি-দার্জিলিং টয় ট্রেন পরিষেবা বন্ধ। বারবার অভিযোগ ওঠে, হাত গুটিয়ে রেল দফতর। উদাসীন রাজ্য।
তবে ক্রিসমাস, নিউ ইয়ারের আগে এবার নতুন করে উদ্যোগী রেল।কয়েক বছরে যা দেখা যায়নি, তাই হল। নর্থ-ইস্টার্ন ফ্রন্টিয়ার রেলওয়ের জিএম নিজেই টিম নিয়ে উঠে পড়লেন টয়-যাত্রায়। কোথায় সমস্যা, চেষ্টা হল তা বোঝার। দু হাজার এগারোয় তিনধারিয়ায় ধসে ব্যাপক ক্ষতি হয় লাইনের। তারপর থেকেই টয়-ট্রেন পরিষেবা বন্ধ। ওঠে, সারাইয়ে ঢিলেমির অভিযোগ। এমনকি এজন্য একসময় টয়ট্রেনের হেরিটেজ তকমা কেড়ে নেওয়ারও হুমকি দেয় ইউনেসকো।
নতুন বছর পড়ার আগে এবার অপেক্ষা পুরনো স্বপ্নকে ফের হাতের মুঠোয় পাওয়ার। স্বপ্ন, টয় ট্রেনে চড়ে শৈলশহর পাড়ি দেওয়ার।

.