হেব্বি লাগছে

By কুশল মিশ্র | Last Updated: Monday, January 21, 2013 - 23:45
 
কুশল মিশ্র  

হেব্বি লাগছে। যাকে বলে ফাটাফাটি। বছর শেষে শীতের উষ্ণতায় ২৩ তরুণীর ধর্ষণ। মৃত্যুর সঙ্গে ফিফটি-ফিফটি ম্যাচ। ২০-২০ উত্তেজনা। হেব্বি লাগছে... শিলিগুড়ি, কাটোয়া, দিল্লি, পাটনা, রাজস্থান... ট্রেনে ধর্ষণ, চলন্ত বাসে ধর্ষণ। জওয়ানি জিন্দাবাদ। হেব্বি লাগছে...

ধর্ষণ সিরিজে একের পর এক মাইন্ড ব্লোয়িং কনসেপ্ট। নুন শো বা নীল ছবির হাতছানিকে সপাটে থাপ্পড় মারছেন ক্রিয়েটিভ ধর্ষকরা। কনটেন্টের সঙ্গে ফর্ম নিয়েও চোখধাঁধানো এক্সপেরিমেন্ট। হেব্বি লাগছে..।

বছর শেষে একেবারে রগরগে উত্তেজনা। এরমধ্যেই বাংলায় নব্যযুগের নবনায়কের আর্বিভাব। একেবারে আজ কি অর্জুন। একতিরিশে ডিসেম্বরের শরীর হিট করা রাত। দোঘোটের কেরামতিতে মঞ্চে আমরা সবাই রাজা। তিনি মঞ্চে এলেন। পাশে এলি বেলি-দোলানো চেড়ি ড্যান্স। দাদা নাচছেন। ভাই নাচছেন। খইয়ের মতো উড়ছে টাকা। হেব্বি লাগছে তো? দাদার প্রশ্ন। প্রতিষ্ঠাতা দিবস বলে কথা। বীরের এ রক্ত স্রোত মাতার এ অশ্রুধারা তাতে কী চোনা দেওয়া যায়। কত স্বপ্নের বিনিময়ে এই ইজ্জতের পরিবর্তন। বছর শেষে তাঁর স্মরণে যদি একটু ট্যাঙ্গো ড্যান্স না হয় তাইলে চলে। ফুলটুস মস্তি চাই। শহীদ দিবসে পাগলু ড্যান্স দিয়ে বীর সেনানিদের শ্রদ্ধার্ঘ। পথ দেখিয়েছেন দিদি। সেই পথেই তো চলেছে ভাইয়েরা। আপনারা না বড় ইয়ে আছেন। কথায় কথায় সিল্প, সংস্কৃতি নিয়ে প্রশ্ন তোলেন। মানে আমাদের সংস্কিতির জেঠুরা। আরে সংস্কিতি কী শুধু তোমরাই বোঝ? আসলে হিংসা। মনে শখ ষোল আনা, বুকে শুধু লাজ। এস ভাই ময়দানে নাম। দিবে আর নিবে মিলাবে মিলিবে। এতো কবিগুরুই বলে গেছেন। তবে আর লজ্জা কী। তার সঙ্গে তিনি এও বলেছেন যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো। তাই আমরা চলি সমুখ পানে। কে আমাদের রুখবে ভাই। হেব্বি লাগছে...

বস্তি পুড়ে ছাই। ফ্যাকাসে শহর। তবু নীল রঙ হাসছে ব্রিজের গায়ে। শহরের দেওয়ালে। দেখলেই মনে আসে নীলে নীলে অম্বর পর.. হেব্বি লাগছে।

পেনশন বন্ধ। কৃষকের আত্মহত্যা। সারের দাম বেড়েছে। গাঁইয়া চাষির সুরাহা চেয়ে সোজা শ্রীঘর দর্শন... হেব্বি লাগছে...

আরও অনেক অনেক হেব্বি অপেক্ষা করছে। নতুন বছরের চিকনা চমক। অপেক্ষা করুন। দেখতে পাবেন। শুধু বলতে হবে হেব্বি লাগছে। তাতেই দিল খুশ। মাইরি বলছি হেব্বি লাগছে।



First Published: Monday, January 21, 2013 - 23:45
TAGS:


comments powered by Disqus