আমাদের লক্ষ্যপৃথিবীর সব মানুষের কাছে পৌঁছনো।

By Kausik Sen | Last Updated: Wednesday, September 28, 2011 - 19:41
 
Kausik Sen  

এই লক্ষেই আজ থেকে শুরু পথচলা । বাংলার রাজনীতি, অর্থনীতি, সামাজিক অবস্থানকে বিশ্বের মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্যই ওয়েব যাত্রা। বাংলা সাহিত্য অনেকদিন আগেই বিশ্বের দরবারে একটা স্থান অধিকার করেছে। পঁথের পাঁচালির হাত ধরে বাংলা সিনেমা সেই পঞ্চাশের দশক থেকেই সারা পৃথিবীর মানুষের কাছে খুবই সমাদৃত।

বিশ্বের যেকোনও প্রান্তে থাকা বাঙালির কাছে খুবই পরিচিত বাংলা গান। আজন্ম ইউরোপ বা আমেরিকাতে থাকা বাঙালিও খুব সহজেই শোনেন আধুনিক থেকে ভাটিয়ালি সুর । বাংলার চিত্রকলার ভাষা সম্বন্ধেও অবগত এই মানুষেরা । তথ্য প্রযুক্তিতে বিপ্লবের পর বিশ্বের যেকোনও প্রান্তে থাকা বাঙালির কাছেই তাঁর নিজস্ব সংস্কৃতি সম্বন্ধে খোঁজ খবর রাখা এখন আর কোনও শক্ত কাজ নয়। মাউসের এক ক্লিকেই সে পৌঁছে যেতে পারেন তাঁর নিজস্ব পছন্দের কোনও ওয়েবসাইটে। আর এরপর খুব সহজেই দেখা যাবে সিনেমা বা ইচ্ছে হলে শোনা যাবে পছন্দের গান । কিন্তু এই রাজ্যের রাজনীতি, অর্থনীতি বা সামাজিক খবর সম্পূর্ণ ভাবে পাওয়া বিশ্বের যেকোনও প্রান্তে থাকা বাঙালির পক্ষে খুব সহজ কাজ নয়। তাই দেশের বাইরে থাকা মানুষের প্রয়োজন ছিল একটা সম্পূর্ণ খবরের ওয়েব সাইটের। যেখান থেকে বিশ্বের যেকোনও প্রান্তে থাকা মানুষ অতি সহজেই জানতে পারবেন তাঁর রাজ্যের বিভিন্ন খবর। দেশের বাইরে থাকা মানুষের সাথে সাথে আমরা দায়বদ্ধ এই প্রজন্মের কাছেও। দৈনন্দিনের ব্যস্ত জীবনে অনেক সময়ই প্রয়োজনীয় খবর রাখা সম্ভব হয়না বর্তমান প্রজন্মের। নিজের রাজ্যের বিভিন্ন রাজনৈতিক, অর্থনৈতিক বিষয় সম্বন্ধে জানার এখনও পর্যন্ত যা মাধ্যম রয়েছেতা নির্দিষ্ট সময় কেন্দ্রীক। এই প্রজন্মের পক্ষে অনেক সময়ই পরিচিত মাধ্যমের মধ্য দিয়ে তা জানা সম্ভব হয়ে ওঠেনা।

তাই রাজ্যের বিভিন্ন খবরকে খুব সহজে পৌঁছনের লক্ষ্যেই আমাদের ওয়েব যাত্রা। আজ থেকে শুধুমাত্র মাউসের একটা ক্লিকেই জানা যাবে যেকোনও ব্রেকিং নিউজ। চব্বিশ ঘণ্টা এখন একটা ক্লিকে।

WWW -র জয় হোক।



First Published: Wednesday, September 28, 2011 - 19:41
TAGS:


comments powered by Disqus