কালো জ্বরে

Last Updated: Friday, March 22, 2013 - 19:28

পার্থ প্রতিম চন্দ্র

হোলি হল রঙের উত্‍সব। তা রঙিন জামা, সিনেমার মত রঙিন জীবনও তো সবার পছন্দ। কিন্তু কারও কারও কাছে রঙ জিনিসটা বড্ড স্পর্শকাতরও বটে। কারও কারও কোনও কোনও রঙে বড় ভয় থাকে। তাই হোলির আগে বিধিবদ্ধ সতর্কীকরণের ঢঙে শুনিয়ে রাখছি কিছু মানুষের রঙ বিভীষিকার কথা। হোলি খেলার সময় সব সময় খেয়াল রাখবেন এই সতর্কীকরণের কথা। হোলি হল রঙের উত্‍সব। তা রঙিন জামা, সিনেমার মত রঙিন জীবনও তো সবার পছন্দ। কিন্তু কারও কারও কাছে রঙ জিনিসটা বড্ড স্পর্শকাতরও বটে। কারও কারও কোনও কোনও রঙে বড় ভয় থাকে। তাই হোলির আগে বিধিবদ্ধ সতর্কীকরণের ঢঙে শুনিয়ে রাখছি কিছু মানুষের রঙ বিভীষিকার কথা। হোলি খেলার সময় সব সময় খেয়াল রাখবেন এই সতর্কীকরণের কথা।
কালো--
('কালা জ্বরে' জন টেরি)-- জাতিগত আদিম স্বভাব থেকে ইংল্যান্ড জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক এক কৃষাঙ্গ ফুটবলারকে খেলা চলাকালীন গাল দিয়েছিলেন... বলে ফেলেছিলেন সেই কৃষাঙ্গ ফুটবলারের গায়ের রঙ নিয়ে আকথা- কুকথা...ব্যস!!! তারপরেই বর্ণবিদ্বষী টেরিকে নিয়ে পরে গেল ঢিঢি.. দেশের অধিনায়কত্ব হারালেন.. কেঁচো খুড়তে কেউটের মত বেরিয়ে পড়ল টেরির অবৈধ বৌদিপ্রেমের কথা... কালোকে গাল পেরে টেরির জীবনটাই কালো হয়ে গেল.. টেরি হোলি খেলেন কিনা জানি না.. কিন্তু তবু সাবধানবাণীটা শুনিয়ে রাখলাম.. বিশ্বায়নের যুগ তো! বলা যায় না আপনার চোখ টেরা করে হয়ত হোলিতে টেরি এসে হাজির হলেন...
 শুভ রঙ কালো-- নরওয়ের ক্রীড়াজগতে কালোকে খুব শুভ রঙ মনে করা হয়.. তাই নরওয়ের খেলোয়াড়রা পৃথিবীর যে প্রান্তেই খেলতে যান পকেটে কালো রঙের রুমাল রাখেন।
( নেহাতই মজার ছলে লেখা, কাউকে বা কারও ভাবাবেগে আঘাত করার জন্য নয়)



First Published: Monday, March 25, 2013 - 22:54


comments powered by Disqus