সুন্দরবনের বাঘের সংখ্যা সেঞ্চুরির চৌকাঠ টপকাল

সুন্দরবনে অন্তত ১০৩টি বাঘের অস্তিস্ত নিয়ে নিশ্চিত হল বনদফতর। বনদফতর এবং ডব্লিউ ডব্লিউ এফ-এর উদ্যোগে পাতা ক্যামেরায় ১০১টি বাঘের ছবি ক্যামেরাবন্দি হয়েছে।

Updated By: Jun 7, 2013, 08:57 PM IST

সুন্দরবনে অন্তত ১০৩টি বাঘের অস্তিস্ত নিয়ে নিশ্চিত হল বনদফতর। বনদফতর এবং ডব্লিউ ডব্লিউ এফ-এর উদ্যোগে পাতা ক্যামেরায় ১০১টি বাঘের ছবি ক্যামেরাবন্দি হয়েছে।
ফেজ ফোরের মনিটারিংয়ে সুন্দরবনের কোর জোনে ৫৫ থেকে ৫৭ জোড়া স্বয়ংক্রিয় ক্যামেরা বসানো হয়েছিল সজনেখালি, বসিরহাট ও ন্যাশানল পার্ক ইস্ট রেঞ্জে। গত বছর নভেম্বর থেকে এবছর মার্চ মাস পর্যন্ত এই ক্যামেরা গুলির মাধ্যমে সমীক্ষা চলেছে। গতবছর ডব্লুউআইআই-এর উদ্যোগে দক্ষিণ ২৪ পরগণা ডিভিসন ও ন্যাশনাল পার্ক ওয়েস্ট রেঞ্জে একই পদ্ধতিতে সমীক্ষা করা হয়।
এই স্বয়ংক্রিয় ক্যামেরা গুলি প্রাথমিক অবস্থায় এর সামনে দিয়ে চলে যাওয়া ওবজেক্টের স্থির চিত্র তোলে। কিন্তু ওই ওবজেক্ট যদি ৩০সেকেন্ড বেশি সময় ক্যামেরার সামনে থাকে সেক্ষেত্রে ক্যামেরাগুলি নিজে নিজেই ওবজেক্টের ভিডিও ফটোগ্রাফি শুরু করে।
এই ক্যামেরা গুলি থেকে প্রাপ্ত ছবি ও ভিডিওর উপর ভিত্তি করে যে ডেটা অ্যানালিসিস করা হয়েছে তাতে
সজনেখালিতে  ১৭টি বসিরহাটে ১৩টি, ন্যাশনাল পার্ক ইস্টে ২৭টি, ন্যাশনাল পার্ক ওয়েস্টে ২৩টি, এবং দক্ষিণ চব্বিশ পরগনায় ২১টি বাঘের উপস্থিতি নিয়ে নিশ্চিত হয়েছে বনদফতর। সজনেখালি ও আলিপুর চিড়িয়াখানায় বনদফতরের হেফাজতে রয়েছে দুটি বাঘ। অর্থাৎ সুন্দরবন বায়োস্ফিয়ার রিজার্ভ অঞ্চলে ন্যুনতম ১০৩টি বাঘ বর্তমানে রয়েছে।
এই সমীক্ষা চলাকালীন বাঘের টেরিটোরিয়াল প্রকৃতি সম্পর্কে আরও একবার নিশ্চিত হয়েছেন বিজ্ঞানীরা।
২০১০-২০১১-এর বাঘসুমারি কপালে ভাঁজ ফেলেছিল বন আধিকারিক এবং সুন্দরবনপ্রেমীদের। ওই রিপোর্টে, সুন্দরবনে ৭৫ থেকে ৯০টি বাঘের অস্বিত্বের কথা বলা হয়েছিল। অভিযোগ ওঠে সুন্দরবনে বাঘের সংখ্যা তলানিতে এসে ঠেকেছে। এরপরই বাঘের সংখ্যা সম্পর্কে নিশ্চিত হতে বনদফতর এবং ডব্লুউডব্লুউএফ ক্যামেরা পাতার সিদ্ধান্ত নেয়। 

.