২৭/১১ সন্ত্রাসের ৯ ষড়যন্ত্রীর নামে চার্জশিট এনআইএ-র

২৭/১১ সন্ত্রাসের ৯ ষড়যন্ত্রীর নামে চার্জশিট এনআইএ-র

২৭/১১ সন্ত্রাসের ৯ ষড়যন্ত্রীর নামে চার্জশিট এনআইএ-রকেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতি পাওয়ার পর ২৬/১১ নাশকতার ন`জন নেপথ্যচক্রীর বিরুদ্ধে চার্জশিট দিল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। শনিবার দিল্লির পাটিয়ালা হাউসের বিশেষ আদালতে পেশ করা এই চার্জশিটে অভিযুক্ত তালিকায় রয়েছে আমেরিকার শিকাগো জেলে বন্দি দুই লস্কর-এ-তৈবা জঙ্গি ডেভিড কোলম্যান হ্যাডলি এবং তাহাউর হুসেন রানার নাম।

হ্যাডলির আর এক সহযোগী সাজিদ মালিক লস্করের রাজনৈতিক `মুখ` জামাত-উদ-দাওয়া-র প্রধান হাফিজ মহম্মদ সইদ, লস্করের সামরিক শাখার প্রধান জাকিউর রহমান লকভি এবং আল কায়দা কমান্ডার ইলিয়াস কাশ্মীরিরও নাম রয়েছে এই চার্জশিটে।
রয়েছে, পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর অফিসার মেজর ইকবাল এবং মেজর সমির আলির নামও। ২৭/১১ সন্ত্রাসের ৯ ষড়যন্ত্রীর নামে চার্জশিট এনআইএ-র
মুম্বইয়ে হামলা চালানোর আগে করাচিতে আজমল আমির কাসভ-সহ লস্করের ঘাতক বাহিনীর সদস্যেদের দেখভালের দায়িত্বে থাকা লস্কর সদস্য আব্দুল রেহমান হাসমির নামও অভিযুক্ত তালিকায় রয়েছে।

ভারতের আদালতে সুনির্দষ্ট অভিযোগে অভিযুক্ত হওয়ায় মার্কিন মুলুকে বন্দি অনাবাসী পাকিস্তানী নাগরিক হ্যাডলি-রানাকে বিচারের জন্য এ দেশে আনার তত্‍পরতা শুরু করতে পারবে নয়াদিল্লি। পাশাপাশি, হাফিজ মহম্মদ সইদ, জাকিউর রহমান লাকভি-সহ পাক অভিযুক্তদের ভারতে পাঠানোর জন্য নতুন করে ইসলামাবাদের উপর চাপ তৈরির পথও খোলা রইল মনমোহন সরকারের সামনে।



First Published: Saturday, December 24, 2011, 17:06


comments powered by Disqus