নব্বই শতাংশ ধর্ষণেই সহমত থাকে মেয়েদের: মন্তব্য হরিয়ানার কংগ্রেস নেতার

নব্বই শতাংশ ধর্ষণ সহমতেই হয় বলে মন্তব্য করলেন হরিয়ানা প্রদেশ কংগ্রেসের সদস্য ধরমবীর গোয়াট! একের পর এক ঘটে যাওয়া ধর্ষণের ঘটনায় সারা দেশের ভর্ত্‍সনার সম্মুখীন হরিয়ানা। এই সময় ধর্ষণের মত অপরাধকে নিয়ে গোয়াটের মন্তব্যে সমালোচনার ঝড় উঠেছে সারা দেশ জুড়ে। বৃহস্পতিবার একটি সাক্ষাৎকারে হরিয়ানার বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে এই মন্তব্য করেন গোয়াট।

Updated By: Oct 12, 2012, 12:56 PM IST

নব্বই শতাংশ ধর্ষণ সহমতেই হয় বলে মন্তব্য করলেন হরিয়ানা প্রদেশ কংগ্রেসের সদস্য ধরমবীর গোয়াট! একের পর এক ঘটে যাওয়া ধর্ষণের ঘটনায় সারা দেশের ভর্ত্‍‍সনার সম্মুখীন হরিয়ানা। এই সময় ধর্ষণের মত অপরাধকে নিয়ে গোয়াটের মন্তব্যে সমালোচনার ঝড় উঠেছে সারা দেশ জুড়ে। বৃহস্পতিবার একটি সাক্ষাৎকারে হরিয়ানার বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে এই মন্তব্য করেন গোয়াট।
"আপনারা যদি ঘটনাগুলোর অন্তস্থলে যান দেখতে পাবেন বেশির ভাগ ক্ষেত্রে বাড়ি থেকে পালিয়ে যাওয়া জোড়াদের মধ্যেই ধর্ষণ আর অপহরণের ঘটনা ঘটে। এর থেকে সহজেই বোঝা যায় পারস্পরিক সম্মতিতেই এই ঘটনাগুলো ঘটছে।`` গোয়াটের এই মন্তব্যের পরে স্বাভাবিক ভাবেই তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন জাতীয় মহিলা কমিশনের অধ্যক্ষা মমতা শর্মা। গোয়াটের উদ্দেশে তিনি বলেছেন ``ধর্ষণের মত এরকম জঘন্য অপরাধ নিয়ে কোনও রকমের মন্তব্য করার আগে মেয়েদের সম্মান করতে শিখুন।`` তিনি আরও বলেছেন ``বর্তমান পরিস্থিতিতে বারবার ঘটে যাওয়া ধর্ষণ হরিয়ানার কলঙ্ক। এই জঘন্য ঘটনার রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া বা নিজের দলের সরকারকে আরও সক্রিয় হওয়ার পরামর্শ দেওয়ার বদলে গোয়াট যে মন্তব্য করেছেন তা আসলে ধর্ষণের মত অপরাধ করার বিকৃত চাহিদাকে ইন্ধন জোগাবে।``
গত বুধবারই রোহাটের খাপ পঞ্চায়েতের সুরে সুর মিলিয়ে হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী, লোকদল প্রধান ওমপ্রকাশ চৌতলা নাবালিকা বিবাহকে ধর্ষণ রোধের দাওয়াই হিসাবে চিহ্নিত করেছিলেন। চৌতলার থেকে এক ধাপ এগিয়ে গোয়াট একই রাস্তায় হেঁটে বলেছেন ধর্ষণকে ঠেকিয়ে রাখবার জন্যই নাকি মুঘল আমলে মেয়েদের চটজলদি বিয়ে দিয়ে দেওয়া হত!
গত এক মাসে হরিয়ানাতে ১৭টি ধর্ষণের ঘটনার অভিযোগ দায়ের হয়েছে। রাজ্যে নারী সুরক্ষার বেহাল দশার কঙ্কালটা বেরিয়ে গেছে। কিছু দিন আগেই গনধর্ষণের পর একজন দলিত কিশোরী আত্মহত্যা করেন। হরিয়ানার কংগ্রেস সরকার এই সব ঘটনার জেরে এতটাই ব্যাকফুটে চলে গিয়েছে যে `ড্যামেজ কন্ট্রোলে` ময়দানে নামতে বাধ্য হন কংগ্রেস সুপ্রিমো সনিয়া গান্ধী। গত মঙ্গলবার সমবেদনা জানাতে তিনি পৌঁছে গিয়েছিলেন আত্মঘাতী মেয়েটির বাড়ি। এই রকম অবস্থায় গোয়াটের মন্তব্য কংগ্রেস সরকারের অস্বস্তি আরও বেশ কিছুটা বাড়িয়ে দিল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

.