টাইমে ম্যাগাজিনের প্রচ্ছদে আমির

Last Updated: Friday, August 31, 2012 - 14:26

পরভিন ববি, ঐশ্বর্য রাই বচ্চনের পর এবার টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে আমির খান। তৃতীয় বলিউড সেলিব্রিটি এবং প্রথম অভিনেতা হিসেবে টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে জায়গা করে নিলেন আমির। তাঁর সদ্য সমাপ্ত টেলিভিশন শো `সত্যমেব জয়তে` নিয়েই এই সংখ্যার প্রচ্ছদ কাহিনি।
`সত্যমেব জয়তে` দিয়েই ছোটপর্দায় আত্মপ্রকাশ আমিরের। বলিউডি চাকচিক্যের মোড়ক থেকে বেরিয়ে আমির এই শোতে তুলে ধরেছিলেন ভারতীয় সমাজের বিভিন্ন সামাজিক ব্যাধি। জনচেতনা গড়ে তোলার লক্ষ্যে ১৩ সপ্তাহ ধরে এমন ১৩টি সংবেদশীল বিষয় দর্শকদের সামনে তুলে ধরেছিলেন আমির, যা স্বাধীনতার ৬৬ বছর পরও ভারতীয় সমাজে দগদগে ক্ষতহয়ে রয়েছে। কন্যা ভ্রূণ হত্যা, পণপ্রথা, অনার কিলিং, ওষুধের জেনেরিক নাম নির্দেশে ডাক্তারদের অনীহার মতো বিভিন্ন সংবেদনশীল এবং বির্তকিত বিষয়গুলি বার বার উঠে এসেছে `সত্যমেব জয়তে`তে। বরাবর স্রোতের বিপরীতে হাঁটা আমিরকে এই শো যেমন একদিকে আকাশছোঁয়া সাফল্য এনে দিয়েছে, অন্যদিকে তেমনি ভারতীয় মেডিক্যাল অ্যাসোসিয়েশন, হারিয়ানার খাপ পঞ্চায়েতের রক্ত চক্ষুও সহ্য করতে হয়েছে তাঁকে। সাফল্য হিসেবে এই শো -র পরেই রাজস্থান সরকার ভ্রূণের লিঙ্গ নির্ধারনের ক্ষেত্রে কড়া পদক্ষেপ গ্রহণ করেছে। সংসদে আলোচিত হয়েছে এফডিআই ইস্যু। সারা মহারাষ্ট্র জুড়ে বন্ধ হয়েছে জেনেরিক মেডিসিন স্টোরগুলি। আমির দেখা করেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর সঙ্গেও।
এর আগে বহু বলিউড তারকা টেলিভিশনের পর্দায় নিয়ে এসেছেন বহু সফল রিয়ালিটি শো। কিন্তু সামাজিক এবং রাজনৈতিক স্তরে এত ব্যাপক সারা ফেলতে পারেননি এর আগে কেউই। টাইম ম্যাগাজিনের ইস্যুতে এই বিষয়টিই বিশেষ প্রাধন্য পেয়েছে। যার নাম, `খান`স কোয়েস্ট`। ট্যাগলাইন: `হি ইজ ব্রেকিং দ্য বলিউড মোল্ড বাই ট্যাকলিং ইন্ডিয়া`স সোশ্যাল এভিলস। ক্যান অ্যান অ্যাক্টর চেঞ্জ আ নেশন`?
এর আগে ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, নরেন্দ্র মোদী থেকে শুরু করে সচিন, সানিয়া মির্জা, মনমোহন সিংরা জায়গা করে নিয়েছিলেন টাইম ম্যাগাজিনের কভার পেজে। এবারে সেই তালিকায় নবতম সংযোজন আমির খান।



First Published: Friday, August 31, 2012 - 14:30


comments powered by Disqus