বাফটাতেও সেরা সেই অস্কারে ব্রাত্য বেন

Last Updated: Monday, February 11, 2013 - 17:41

গোল্ডেন গ্লোবের পর এবার ব্রিটিশ অস্কার। লন্ডনের রয়াল অপেরা হাউস মাতিয়ে ব্রিটিশ অ্যাকাডেমি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন অ্যাওয়ার্ড বা বাফটার (BAFTA) তিন তিনটে সেরার মুকুট জিতে নিল বেন অ্যাফলেক পরিচালিত ছবি আরগো। তবে উঠতি তারকার দৌড়ে শেষ ল্যাপে হেরে গেলেন ভারতের বাজি সূরজ শর্মা।
সেরা ফিল্ম, সেরা পরিচালক সহ তিনটি পুরস্কার পায় আরগো। গোল্ডেন গ্লোবের পর বাফটাতেও সেরা পরিচালকের শিরোপা জিতে অস্কার নমিনেশনে ব্রাত্য থাকার বিতর্ককে আবার উসকে দিলেন বেন অ্যাফলেক। ১৯৭৯-এ ইরানে ৬ মার্কিন ডিপ্লোম্যাটকে মুক্ত করতে সিআইএ অপারেশনের পটভূমিতে তৈরি এই ছবি এর মধ্যেই সাড়া জাগিয়েছে। লে মিসারাবল, লঙ্কন, জিরো ডার্ক থার্টি, লাইফ অফ পাইকে ফেলে বাফটা সেরা হল আরগোই। সেরা এডিটিং-এরও সেরা হয় এই ছবি।
আরগোর জন্য বেন আফলেন, জিরো ডার্ক থার্টির জন্য ক্যাথরিন বিগলো, জ্যাঙ্গো আনচেইনডের জন্য কোয়ান্টিন ট্যারান্টিনো জায়গা পাননি এ বছরের অস্কার নমিনেশনে। জানুয়ারি ১০-এ নমিনেশন ঘোষণা হওয়ার পর থেকেই শুরু হয় বিতর্ক।
তবে প্রত্যাশা মতোই সেরা অভিনেতার পুরস্কার জিতলেন ড্যানিয়ল ডে লিউস। মার্কিন প্রেসিডেন্ট অ্যাব্রাহাম লিঙ্কনের ভূমিকায় অভিনয় করে এই বছরের একাধিক শীরোপা জিতেছেন তিনি। তবে বাফটায় ১০টি নমিনেশন পেলেও স্পিলবার্গের লিঙ্কন এই একটি পুরস্কারই পেয়েছে।
ফরাসী ছবি আমুর-এ অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর শিরোপা পেলেন অশীতিপর অভিনেত্রী এম্যানুএল রিভা। মাইকেল হ্যানকে পরিচালিত এই ছবি সেরা বিদেশি ছবির পুরস্কারও পায়।
সিনেম্যাটোগ্রাফি এবং স্পেশ্যাল এফেক্টের জন্য বাফটা পায় অ্যাং লি পরিচালিত `লাইফ অফ পাই`।
সেরা সহ অভিনেত্রীর পুরস্কার পান অ্যানে হ্যাথওয়ে। এটি সহ ব্রিটিশ অস্কারজয়ী পরিচালক টম হুপারের ছবি লে মিসারেবল চারটি বাফটা পেয়েছে। জ্যাঙ্গো আনচেইনডের জন্য সেরা সহ অভিনেতার পুরস্কার পেলেন ক্রিস্টোফ ওয়ালৎস।
বাফটা ফেলোশিপ সম্মান প্রদান করা হয় স্যর অ্যালান পার্কারকে।



First Published: Monday, February 11, 2013 - 17:44


comments powered by Disqus