ফিরিয়ে আনা হল এয়ার ইন্ডিয়ার যাত্রীদের

পাকিস্তানে আটকে থাকা এয়ার ইন্ডিয়ার যাত্রীদের ফিরিয়ে আনা হল দিল্লীতে। বিদেশমন্ত্রক সূত্রে জানান হয়েছে, এআই ৯৪০ ফ্লাইটের ১২২জন যাত্রী এবং ৬ জন বিমানকর্মী, সকলেই সুরক্ষিত রয়েছেন।

Updated By: Jul 9, 2012, 07:34 PM IST

পাকিস্তানে আটকে থাকা এয়ার ইন্ডিয়ার যাত্রীদের ফিরিয়ে আনা হল দিল্লীতে। বিদেশমন্ত্রক সূত্রে জানান হয়েছে, এআই ৯৪০ ফ্লাইটের ১২২জন যাত্রী এবং ৬ জন বিমানকর্মী, সকলেই সুরক্ষিত রয়েছেন। যাত্রীদের ফিরিয়ে আনার জন্য দিল্লি থেকে পাকিস্তানের উদ্দেশে রওনা হয় একটি বিমান। সেই জরুরি বিমানেই ফিরিয়ে আনা হয়েছে যাত্রীদের।
প্রধানমন্ত্রীর দপ্তরে আজই বিমান পরিবহন মন্ত্রী রিপোর্ট জমা দেবে বলেও মনে করা হচ্ছে। সোমবার দিল্লীতে এয়ার ইন্ডিয়ার মুখপাত্র বলেন " বিমানটি পাকিস্তানের আকাশে থাকাকালীনই পাইলট সংকেত পায় এবং তৎক্ষণাৎ অবতরণের জন্য অনুমতি চায়।" সবচেয়ে নিকটবর্তী বিমানবন্দর ছিল নবাব শাহ, তাই বিমানটি ঐ বিমানবন্দরেই নামানো হয়।
সোমবার সকালে আবু ধাবি থেকে দিল্লি আসার পথে বিমানের ৩টি হাইড্রলিক সিস্টেম বিকল হয়ে যায়। এরপরেই পাকিস্তানের সিন্ধ প্রদেশেরটিতে নবাব শাহ বিমানবন্দের এয়ারবাস-৩১৯ বিমাটিকে জরুরি অবতরণ করানো হয়। ঘটনার পর থেকেই পাকিস্তানে ভারতীয় হাইকমিশনের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন বিদেশসচিব রঞ্জন মাথাই। পাক বিদেশসচিব জলিল আব্বাস জিলানির মাধ্যমে সে দেশের সরকারের সঙ্গে যোগাযোগ রাখছিলেন তিনি। পাকিস্তানে ভারতের হাই কমিশনার শরথ সাবরওয়াল বিমানের চালকের সঙ্গে কথাবার্তাও বলেছেন বলে জানা গেছে। দিল্লি থেকে পাঠানো জরুরি বিমানেই ৮ জন ইঞ্জিনিয়ার-সহ বিকল বিমানটি মেরামতির জন্য প্রয়োজনীয় সরঞ্জামও পাঠানো হয়েছে।

.