ভারতীয় চলচ্চিত্রে বাঙালির অবদান স্মরণ করলেন তারকারা

দেখা গেল দেব, মিমি, নুসরত জাহান, প্রিয়াঙ্কা সরকার, কোয়েল মল্লিকের মত অভিনেতা অভিনেত্রীদেরও।

Updated: Nov 10, 2018, 07:51 PM IST
ভারতীয় চলচ্চিত্রে বাঙালির অবদান স্মরণ করলেন তারকারা

নিজস্ব প্রতিবেদন: ২৪ তম আন্তর্জাতিক কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের সূচনা উপলক্ষে নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে তখন চাঁদের হাট।  প্রদীপ জ্বালিয়ে ২৪তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সূচনা করলেন অমিতাভ বচ্চন শাহরুখ খান। একই সঙ্গে মঞ্চে হাজির দেখা গেল অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাহরুখ খান, সৌমিত্র চট্টোপাধ্যায়, ওয়াহিদা রহমান, মহেশ ভাট। বাংলা থেকে ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, মাধবী মুখোপাধ্যায়, সাবিত্রি চট্টোপাধ্যায়, পরিচালক গৌতম ঘোষ, সব্যসাচী চক্রবর্তী, রঞ্জিত মল্লিক, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্তর মতো ব্যক্তিত্বরা। পাশাপাশি দেখা গেল দেব, মিমি, নুসরত জাহান, প্রিয়াঙ্কা সরকার, কোয়েল মল্লিকের মত অভিনেতা অভিনেত্রীদেরও। অনুষ্ঠানে হাজির ইরানের খ্যতনামা পরিচালর মজিদ মাজিদি।

অনুষ্ঠানের মঞ্চে বক্তব্য রাখতে গিয়ে এদিন আবেগতাড়িত হয়ে পড়েন অভিনেত্রী ওয়াহিদা রেহমান। সত্যজিৎ রায়ের 'অভিজান' ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে তাঁর অভিজ্ঞতার কথা জানান অভিনেত্রী। সঙ্গে বাংলা ছবির শ্যুটিংয়ের কথা শেয়ার করলেন ওয়াহিদা রেহমান। পাশাপাশি তপন সিনহা, অপর্ণা সেনের (১৫ পার্ক অ্যাভিনিউ) মতো বাঙালি পরিচালকের ছবিতে কাজ করার অভিজ্ঞতাও সকলের সঙ্গে ভাগ করে নেন ওয়াহিদা। 'পিয়াসা'র মতো কিছু হিন্দি ছবির শ্যুটিং কলকাকায় আসার অভিজ্ঞতাও তাঁর কাছে অন্যন্য বলে জানান তিনি।

আরও পড়ুন- চলচ্চিত্র উসবে শাহরুখের আক্ষেপ মেটালেন দিদি মমতা

এদিন মঞ্চে উঠে বাংলাতেই খুব অল্প কথাতেই বক্তব্য সারেন জয়া বচ্চন। তিনি বক্তব্য রাখার দায়িত্ব তাঁর কর্তা অমিতাভের উপরেই ছেড়ে দেন।

বক্তব্য রাখতে উঠে সম্প্রীতির বার্তা দেন চিত্র নির্মাতা মহেশ ভাট। তিনি বলেন, সিনেমা কালেক্টিভ আর্ট। এদিন ইরানের বিখ্যাত পরিচালক মজিদ মাজিদির বক্তব্যেও উঠে আসে সত্যজিৎ রায়ের কথা।

 এদিন বাংলা সিনেমার ১০০ বছর উপলক্ষ্যে চলচ্চিত্র উৎসবের মঞ্চে উপস্থিত ব্যক্তিত্বদের হাতে KIFF-ট্রফি তুলে দেওয়ার পাশাপাশি তাঁদের উত্তরীয় পরিয়ে সম্মান প্রদর্শন করা হয়। শাহরুখের হাতে KIFF ট্রফি তুলে দেন মিমি চক্রবর্তী।

সৌমিত্র চট্টোপাধ্যায়কে উত্তরীয় পরিয়ে অভ্যর্থনা জানালেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ওয়াহিদা রহমানকে সম্মান জানান কোয়েল মল্লিক। মাধবী মুখোপাধ্যায়ের হাতে এই বিশেষ সম্মাননা তুলে দেন আবির চট্টোপাধ্যায়ের। এই সম্মান নেওয়ার সময় মাধবীর হাত ধরে তাঁকে চেয়ার থেকে উঠতে সাহায্য করতে দেখা যায় শাহরুখ। এদিকে সাবিত্রী চট্টোপাধ্যায়ের হাতে KIFF ট্রফি তুলে দেন সোহম, জয়া বচ্চনকে সম্মান জানান প্রিয়াঙ্কা সরকার, মহেশ ভাটকে সম্মান জানান গৌতম ঘোষ আর সবশেষে মজিদ মাজিদির হাতে KIFF ট্রফি তুলে দেন নুসরত।

প্রসঙ্গত, এবছর কলকাতা আন্তর্জিতিক চলচ্চিত্র উৎসবের ২৪ তম বর্ষে থিম অস্ট্রেলি। এই উৎসবের সভাপতিত্ব করছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ওরফে টলিউডের বুম্বা দা। বক্তব্য রাখতে উঠে এবছরের চলচ্চিত্র উৎসবে উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চ থেকেই আগামী বছর এই উৎসবের পরিকল্পনা করার জন্য  শাহরুখ, অমিতাভদের সাহায্য চেয়ে নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ''এখন থেকেই পরিকল্পনা করুন। এখানে ২০ হাজার লোক বসে সিনেমা দেখতে পারে। বাংলার নেতাজি ইন্ডোরেই এটা সম্ভব। গোটা বিশ্বে আর কোথাও নেই। কান ফেস্টিভ্যালের মতো হতে পারে কলকাতা চলচ্চিত্র উত্সব। এনিয়ে শাহরুখের সঙ্গে কথা হচ্ছিল। আমরা এটা করতে পারি। নতুন ভাবনা দিতে পারি ভবিষ্যতকে। আরও বড় করে করতে পারি। আবহাওয়া ঠিক থাকলে সল্টলেক স্টেডিয়ামে এক লক্ষ লোককে নিয়ে হতে পারে চলচ্চিত্র উৎসব। তবে ছবি দেখার মতো স্ক্রিনও নিশ্চিত করতে হবে''।

আরও পড়ুন-''মা আমায় রক্ষা করুন, আমাকে ডাকবেন না'' মমতাকে কাতর অনুরোধ অমিতাভের, কিন্তু কেন?