কৃষকদের অত্মহত্যার প্রমাণ দিতে বললেন খাদ্যমন্ত্রী

কৃষকদের অত্মহত্যার প্রমাণ দিতে বললেন খাদ্যমন্ত্রী

কৃষকদের অত্মহত্যার প্রমাণ দিতে বললেন খাদ্যমন্ত্রী ফের কৃষক আত্মহত্যার দায় নিতে অস্বীকার করল রাজ্য সরকার। আজ খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, "কৃষক আত্মহত্যা করলে আগে প্রমাণ করতে হবে, ধান বিক্রি না করতে পারার কারণেই আত্মহত্যা করেছেন।" গত এক বছরে রাজ্যে কোনও কৃষক আত্মহত্যা করেননি বলেও মন্তব্য করেন খাদ্যমন্ত্রী। বৃহস্পতিবারই বর্ধমানে আত্মঘাতী হন এক কৃষক।

কোনও কৃষক আত্মঘাতী হলে আগে প্রমাণ করতে হবে ধান বিক্রি করতে না পারার কারনেই তিনি আত্মঘাতী হয়েছেন। কৃষক আত্মহত্যা নিয়ে শনিবার জ্যোতিপ্রিয় মল্লিকের করা মন্তব্যে বিতর্ক ছড়িয়েছে। অবশ্য এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও একাধিকবার বলেছেন, রাজ্যে একজন মাত্র কৃষক আত্মঘাতী হয়েছেন। তবে যে কৃষকের আত্মহত্যাকে স্বীকার করেছে রাজ্য সরকার, তাঁর পরিচয় কী, কোথায় থাকেন, তা এখনও জানানো হয়নি সরকারের তরফে।
 
মুখ্যমন্ত্রীর থেকে একধাপ এগিয়ে খাদ্যমন্ত্রী বলেছেন, "গত এক বছরে একজন কৃষকও আত্মহত্যা করেননি।" তবে বৃহস্পতিবারই বর্ধমান জেলার এক কৃষক অভাবের তারনায় আত্মহত্যা করেছেন। বিরোধী দলের অভিযোগ, গত দেড় বছরে এরাজ্যে অভাবের কারণে ৭৪ জন কৃষক আত্মহত্যা করেছেন। তাঁদের নাম এবং ঠিকানা সহ বিরোধীরা একটি তালিকা রাজ্য সরকারের কাছেও জমা দিয়েছে।

First Published: Saturday, December 01, 2012, 17:54


comments powered by Disqus