বলিউডে হ্যাঁ-না এর সংশোধিত অভিধান

বলিউডে হ্যাঁ-না এর সংশোধিত অভিধান

বলিউডে হ্যাঁ-না এর সংশোধিত অভিধানকয়েক মাস ধরেই বলিউডে একটা হ্যাঁ-না এর বাজার এসেছে। আসুন দেখেনি ২০১৩ বলিউডের হ্যাঁ-না-এর অভিধানটা।


বলিউডে এখন না-এর দিকে যেসব

না-

চুম্বনে- করিনা কাপুর
করিনা পরিষ্কার বলে দিয়েছেন, আর তিনি চুম্বনের দৃশ্যে অভিনয় করতে চান না। এমনকি সেটা স্বামী সইফ আলি খানের সঙ্গেও না।

বিকিনিতে-ক্যাটরিনা কাইফ
`বয়ফ্রেন্ড` রণবীর কাপুরের সঙ্গে বিদেশের বিচে বিকিনি পরে ঘুরতে বেরানোর ছবি ফাঁস হয়ে যায় মিডিয়ায়। লজ্জায় পড়ে যান ক্যাট, ধমক খান বাড়ির লোকের কাছে। হুঁশ ফেরে ক্যাটরিনার। বলিউডের আদরের `ক্যাট` ঘোষণা করেন অনেকে হয়েছে বিকিনি পরে আর নৈব, নৈব চ...

পুরো পোশাকে- বীনা মালিক-- বলিউডে সেভাবে কলকে পাননি পাকিস্তানের এই বিতর্কিত অভিনেত্রী। তবে দক্ষিণে তাঁর ছবি 'সিল্ক স্মিথা হট মাগা' (বিদ্যা বালানের ডার্টি পিকচার-অনুকরণ) কিন্তু জাঁকিয়ে ব্যবসা করেছে। দক্ষিণে এখন বীনার চাহিদা দারুণ। প্রতি ছবিতে নিচ্ছেন তিন কোটি টাকা করে। কিন্তু বীনা বুঝে গিয়েছেন পুরো পোশাকে অভিনয় করলে চলবে না, তাই...। মিশনটা শুরু করলেন ক দিন আগে খালিগায়ে শরীরে ক্যানবাস এঁকে। অবশ্য এর আগেও খালি গায়ে পোজ দিয়েছেন।

পর্ন ছবিতে- সানি লিওন
তিনি এখন দেশের সবচেয়ে গুগুল সার্চড সেলেব্রেটি। ক্যাটরিনা, শাহরুখ, আমিররাও তাঁর জনপ্রিয়তার কাছে ফিকে পড়ে যাচ্ছেন। পর্ন ফিল্ম থেকে বলিউডের অন্দরে ঢুকে পড়া সেই সানি লিওন ভারতে তাঁকে নিয়ে চলা মাতামাতিতে অভিভূত। তাই ঠিক করেছেন পর্ন ছবিতে অভিনয় করতে তার ভাললাগলেও ভারতীয়দের ভাবাবেগের কথা মাথায় রেখে তিনি আর নীল ছবিতে অভিনয় করবেন না, তার প্রতিভা তিনি দেখাবেন বলিউডেই।

দোবারা-অক্ষয় কুমার, অজয় দেবগন
চেন্নাই এক্সপ্রেসের সাফল্যে বেলাইন হয়ে যাওয়ার পর অক্ষয় কুমার তাঁর ছবি `ওয়ান্স আপন এ টাইমে ইন মুম্বই`-নিয়ে বেশ বিরক্ত। অক্ষয় নাকি ঘনিষ্ঠ মহলে বলেছেন, ছবিটা ঠিক দাঁড়াইনি। আবার সাজিদ খানের রিমেক ছবি হিম্মতওয়ালা সুপারফ্লপ হওয়ার বিষয়ে অজয় দেবগন বলেছেন, জানতাম ছবিটা চলবে না। কারণ ৮০ দশকের সেই শেট, সংলাপ আমার হিম্মতওয়ালায় ছিল না।

`ওয়ান্স আপন এ টাইমে ইন মুম্বই-দোবারা`সিনেমাটা ছিল সিক্যুয়েল। ২০১০ সালে অজয় দেবগন অভিনীত `ওয়ান্স আপন এ টাইমে ইন মুম্বই` ছবিটি মুক্তি পেয়ে সাফল্যের মুখ দেখে। এরপরই আনা হয় এর দ্বিতীয় ভাগ যাতে অভিনয় করেন অক্ষয় কুমার, সোনাক্ষী সিনহা। কিন্তু ছবিটা সাফল্যের মুখ দেখেনি।
আবার ১৯৮ত মুক্তি পাওয়া জীতেন্দ্র, শ্রীদেবী সুপার হিট `হিম্মতওয়ালা` ছবিটিকে রিমেক করেন সাজিদ। তাতে অভিনয় করেন অজয় দেবগন, তাম্মান্না। ছবিটা সর্বকালের ফ্লপ তালিকায় জায়গা করে নেয়।

তাহলে ব্যাপার কী দাঁড়াল। `দোবারা` হলে না বলবেন অক্ষয় কুমার, অজয় দেবগন। কথায় বলে না ঠেকে শেখা।

রাজধানী এক্সপ্রেসে- লিয়েন্ডার পেজ

খেলার ব্যাপারে তিনি কিংবদন্তি। অভিনয়টাও মন্দ করেন না। কিন্তু রাজধানী এক্সপ্রেসে অভিনয় করে বলিউডে পা রেখে ভুলই করলেন লিয়েন্ডার। ছবিটা এতটাই ফ্লপ করে বলিউড নাকি আর দেশের সর্বকালের অন্যতম সেরা এই টেনিস খেলোয়াড়কে তাদের ছবিতে নিতে সাহস করছেন না। সারা বছর বিদেশে বিভিন্ন টুর্নামেন্ট খেলতে বিমানে ঘুরে বেড়াতে হয়। তাই আর রাজধানী এক্সপ্রেসে নাই বা চড়লেন।

বলিউডে এখন হ্যাঁ-এর দিকে যেসব
হ্যাঁ-
রোহিত শেঠিতে-শাহরুখ খান

বক্স অফিসের বিচারে তাঁর `চেন্নাই এক্সপ্রেস` এখন বলিউডের সফলতম ছবি। রোহিত শেঠি পরিচালিত এই সিনেমাই তাঁকে আবার বলিউডের সেরার কুর্শিটা ফিরিয়ে দিয়েছে। অনেকেই শাহরুখ বলছিলেন, এই বয়েসে রোহিত শেঠির ছবিতেই নাই বা থাকলে। কিন্তু `চেন্নাই এক্সপ্রেস`-এর মহাসাফল্যের পর শাহরুখ বলেছেন, তিনি আবার রোহিতের ছবিতে অভিনয় করবেন।

মাদ্রাসে কফি খেতে- বলিউডে মাটি হারাতে বসে ছিলেন জন আব্রাহাম। সুজিত সরকার পরিচালিত `মাদ্রাস ক্যাফ`এর সাফল্য আবার জনকে পাদপ্রদীপের আলোয় নিয়ে এসেছে। রাজনৈতিক থ্রিলার ভিত্তিক এই সিনেমা নিয়ে দেশে বিতর্কের ঝড় ওঠে। তাতে কি! জন কিন্তু বহু প্রতীক্ষিত সাফল্য পেয়ে গেছেন। ছবির আগে বলেছিলেন, বক্স অফিসে সাফল্য পেলে আমি মাদ্রাসে কফি খেতে যাব। বক্স অফিস বলছে তাঁর ছবি `মাদ্রাস কফি` হিট, তাহলে...

আইটেম ড্যান্সে- সানি লিওন-
একা হাতে বলিউডে সিনেমাকে উতরে দেওয়ার উদাহরণ খুঁজলে পাওয়া যাবে। কিন্তু একা নাচে! হ্যাঁ, সেটাই করেছেন সানি লিওন। একতা কাপুরের শ্যুট আউট অ্যাট লোকান্ডওয়ালিয়াতে সানি লায়লা নামের একটি গানে আইটেম নাচে কোমর দোলান। ফল.. ইউ টিউবে রেকর্ড হিট। ছবিটি বক্স অফিসে হিট হওয়ার পর প্রযোজক, পরিচালকরাও মেনে নেন সানির লায়লা ড্যান্স তাঁদের ছবিকে সাফল্যের গঙ্গা পার করতে দারুণ সাহায্য করেছে। ইন্দো-কানাডিয়ান এই পর্ন তারকা তাই বুঝে গেছেন বলিউডে তার আইটেম ড্যান্স হট কেকের মত বিকোবে। তাই তাঁর কাছে আইটেম ড্যান্স-এর প্রস্তাব এলেই ঘাড় নেড়ে সম্মতি দিয়ে ফেলছেন।

আত্মজীবনীমূলক ছবিতে- ফারহান আখতার-

শাহরুখ পারেন, সলমন পারেন, আমির পারেন, রণবীরও পারেন। আর হ্যাঁ ইনিও পারেন। সেভাবে মূলধারার বাণিজ্যিক সিনেমার হিরোসূলভ উপাদান না থাকলেও তিনি সিনেমাকে একশো কোটির ক্লাবে নিয়ে যেতে পারেন। সেটাই করে দেখিয়েছেন ফারহান আখতার। মিলখা সিংয়ের আত্মজীবনীমূলক সিনেমা `ভাগ মিলখা ভাগ`-এ দুরন্ত অভিনয় করে মহাসাফল্য পেয়েছেন গায়ক-নায়ক-পরিচালক-রকস্টার ফারহান। ফারহান বলেছেন, তিনি আরও অনেক আত্মজীবনীমূলক সিনেমাতে অভিনয় করতে চান।

অভিনয় নয় শুধু নগ্নতায়-শার্লিন চোপড়া, পুনম পান্ডে সহ আরও অনেকে
অভিনয় ওদের দ্বারা হবে না, সেটা বুঝে গিয়েছেন। তাই নগ্ন হওয়াকে অভ্যাসে পরিণত করে ফেলেছেন। বলিউডে নগ্নতার বিষয় এলেই এরা হ্যাঁ বলে দেন।






First Published: Wednesday, September 04, 2013, 14:23


comments powered by Disqus