পীতজ্বরের বাহকের আবিষ্কর্তা কার্লোস জুয়ানের জন্মদিনে গুগলের ডুডলিং শ্রদ্ধার্ঘ

কিউবার প্রখ্যাত চিকিৎসক ও বিজ্ঞানী কার্লোস জুয়ানের ১৮০তম জন্মবার্ষিকীতে গুগল জানাল তাদের ডুডলিং শ্রদ্ধার্ঘ।

Updated By: Dec 3, 2013, 01:37 PM IST

কিউবার প্রখ্যাত চিকিৎসক ও বিজ্ঞানী কার্লোস জুয়ানের ১৮০তম জন্মবার্ষিকীতে গুগল জানাল তাদের ডুডলিং শ্রদ্ধার্ঘ।

কার্লোস জুয়ানই তাঁর গবেষণার মাধ্যমে পৃথিবীকে জানিয়েছিলেন একদা মহামারী পীতজ্বরের জীবাণু বহন করে কিউলেক্স ফাসিয়াটাস (এডিস ইজিপ্টি) মশা।

১৮৩৩ সালে ফরাসী বাবা ও স্কটিশ মায়ের সন্তান কার্লোস কিউবার পুয়ের্তো প্রিনসিপিতে (বর্তমান নাম ক্যামাগুয়ে) জন্মগ্রহণ করেন। ফিলাডেলফিয়ার জেফার্সন মেডিক্যাল কলেজ থেকে ডাক্তারি পাশ করেন তিনি।

এরপর প্রথমে হাভানা ও পরে প্যারিসে পরবর্তী শিক্ষা সম্পন্ন করে কার্লোস কিউবায় ফিরে এসে ডাক্তারি করা শুরু করেন।

১৮৭৯ সালে উত্তর আমেরিকার কমিশনের সঙ্গে যৌথ ভাবে পীত জ্বর নিয়ে গবেষণা করার কাজে কিউবা সরকার তাঁকে নিযুক্ত করে। ওয়াশিংটন ডিসিতে পঞ্চম আন্তর্জাতিক স্যানিটারি কনফারেন্সে তিনি কিউবার হয়ে প্রতিনিধিত্ব করেন।

এই কনফারেন্সেই কার্লোস প্রথমবার জানান পীতজ্বর আসলে একটি মশা বাহিত রোগ।

১৯০০ সালে মার্কিন সেনাবাহিনীর পীতজ্বর বোর্ড যখন কিউবাতে আসে তখন কার্লোস জুয়ান তাঁর এই তত্ত্বটি তাদের কাছে পেশ করেন।

কার্লোস জুয়ানের এই যুগান্তকারী তত্ত্ব স্বীকৃতি পাওয়ার পর সারা পৃথিবীতে চিকিৎসা বিজ্ঞান এক নতুন উচ্চতায় পৌঁছে যায়। মশার বিনাশের মাধ্যমে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ, আফ্রিকা ও মার্কিন মুলুকের দক্ষিনাংশে যেখানে পীত জ্বর প্রায় মহামারির আকার নিয়েছিল সেই অঞ্চলের মানুষদের মধ্যে এই জ্বরের প্রকোপ এক ধাক্কায় বহুলাংশে কমে যায়। বেঁচে যায় হাজার হাজার মানুষের জীবন।

১৯১৫ সালে অগাস্টে ৮১ বছর বয়সে হাভানাতে নিজের বাড়িতে স্ট্রোকে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই মহান চিকিৎসক তথা বিজ্ঞানী।

আজকের গুগল ডুডলে জমে থাকা জলে দুটি পাতার মাঝখানে রয়েছে কার্লোস জুয়নের মুখের প্রতিকৃতি। জমে থাকা জলের মধ্যে থাকা একটি পাতায় একটি মশা ডিম পাড়ছে। এই ডুডলের মাধ্যমে কার্লোস জুয়ানের জীবনদায়ী তত্ত্বের প্রতি সম্মান জানিয়েছে গুগল।

.