নাম বদলের শর্তে ছাড়পত্র পেল 'পদ্মাবতী'

শর্তসাপেক্ষে পদ্মাবতীকে ইউএ শংসাপত্র দেওয়ার সিদ্ধান্ত নিল সেন্সর বোর্ড।  

Updated By: Dec 30, 2017, 03:39 PM IST
নাম বদলের শর্তে ছাড়পত্র পেল 'পদ্মাবতী'

নিজস্ব প্রতিবেদন: অবশেষে মুক্তির ছাড়পত্র পেল 'পদ্মাবতী'। তবে ছবির নামবদল ও কয়েকটি দৃশ্য বাদের শর্তে সঞ্জয়লীলা বনশালির ছবিকে UA শংসাপত্র দেওয়ার সিদ্ধান্ত নিল সেন্সর বোর্ড। 

নাম বদলে 'পদ্মাবতী'-কে মুক্তির অনুমতি দিল সেন্সর বোর্ড। সম্ভবত ছবিটির নাম হতে পারে 'পদ্মাবত'। ছবিতে সতী প্রথাকে সমর্থন জানানো হচ্ছে না বলেও জানাতে হবে। পাশাপাশি ঘুমর গানেও কিছু পরিবর্তনের নির্দেশ দেওয়া হয়েছে। শর্ত মানার পরই মুক্তিতে আর কোনও বাধা থাকবে না। কেন এই নামবদল? ফিল্ম বিশেষজ্ঞরা বলছেন,  ষষ্ঠদশ শতকে সুফি কবি মহম্মদ জয়সির পদ্মাবত কবিতায় রাজপুত রানির কাহিনী লিখেছিলেন। সেই কবিতাকে আধার করে পদ্মাবতীর চিত্রনাট্য লিখেছিলেন সঞ্জয়লীলা বনশালি। পদ্মাবতীকে নিয়ে বিতর্কের পর আর তাই ঝুঁকি নিতে চায়নি সেন্সর বোর্ড। জটিলতা কাটাতে জয়সির কবিতার নামেই ছবিটির নামকরণ করার সিদ্ধান্ত।       

আরও পড়ুন- ধোনির 'হেলিকপ্টার শট' চিনতে পারলেন দ্য রক

২৮ ডিসেম্বর বৈঠকে বসে কেন্দ্রীয় ফিল্ম শংসায়ন বোর্ডের কমিটি। তবে ছবিটির নাম বদলে যেতে চলেছে। সিবিএফসি জানিয়েছে, ছবির নির্মাতা ও সমাজের কথা ভেবে কয়েকটি পরিবর্তনের কথা বলা হয়েছে।  সিবিএফসি-র বিশেষ প্যানেলে ছিলেন উদয়পুরের অরবিন্দ সিং, ডাক্তার চন্দ্ররমণি সিং ও জয়পুরের অধ্যাপক কেকে সিং।

   

.