রান্নার গ্যাসে ভর্তুকিতে অস্বস্তিতে কেন্দ্র

রান্নার গ্যাসে ভর্তুকিতে অস্বস্তিতে কেন্দ্র

রান্নার গ্যাসে ভর্তুকিতে অস্বস্তিতে কেন্দ্র  রান্নার গ্যাসে ভর্তুকি ইস্যুতে নতুন করে অস্বস্তিতে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার গুজরাট বিধানসভার প্রথম পর্যায়ের ভোটগ্রহণ। ভোটের ঠিক দুদিন আগে মঙ্গলবার রান্নার গ্যাসের সিলিন্ডারে ভর্তুকির সীমা বাড়ানোর কথা ঘোষণা করল কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রক। পরিবারপিছু বছরে ছটা নয়, ভর্তুকি দেওয়া সিলিন্ডারের সংখ্যা বেড়ে হবে নটা।

রান্নার গ্যাসে ভর্তুকির বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় মন্ত্রিসভা। মঙ্গলবার সন্ধ্যায় একথা জানান পেট্রোলিয়াম মন্ত্রী বীরাপ্পা মইলি। এখবর চোখে পড়ার পর নড়েচড়ে বসে নির্বাচন কমিশন। এই প্রক্রিয়া অবিলম্বে বন্ধ করার জন্য  নির্বাচন কমিশনের তরফে  চিঠি পাঠানো হয় কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রকে। তার আগে জরুরি বৈঠক সেরে নেন মুখ্য নির্বাচন কমিশনার ভি এস সম্পত।

কেন্দ্র এর আগে সিদ্ধান্ত নিয়েছিল, প্রতিটি পরিবার বছরে ৬ টি সিলিন্ডার ভর্তুকি দেওয়া দামে কিনতে পারবে। এর বেশি  সিলিন্ডার দরকার হলে বাজারদরে তা কিনতে হবে। মইলি জানান, এনিয়ে তাঁর সঙ্গে কথা হয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী চিদম্বরমের। এই খাতে বাড়তি ৯ হাজার কোটি টাকা ভর্তুকির প্রয়োজন হবে। কিন্তু নির্বাচন কমিশনের চিঠির জেরে এনিয়ে রীতিমতো অস্বস্তিতে কেন্দ্রীয় সরকার।

First Published: Tuesday, December 11, 2012, 22:00


comments powered by Disqus