মেসির ৮০, বিপাকে চেলসি, ম্যান ইউয়ের স্বপ্নভঙ্গ

মেসির গোলক্ষুধা, গতবারের চ্যাম্পিয়নদের বিপদ, ম্যানচেস্টার ইউনাইটেডের স্বপ্নভঙ্গ এই নিয়েই চ্যাম্পিয়ন্স লিগের মঙ্গলবারের খেলাগুলো কাটল। মস্কোতে স্পার্টাক মস্কোকে ৩-০ গোলে হারিয়ে প্রি কোয়ার্টার ফাইনালে উঠে গেল বার্সেলোনা। তবে তার চেয়েও বড় খবর মেসির গোল খিদে এমন জায়াগায় গেছে যে বিশ্বরেকর্ড হতে চলেছে। এই ম্যাচে বিরতির আগেই মেসির জোড়া গোল স্পার্টাক মস্কোর বিরুদ্ধে বার্সিলোনার জয় নিশ্চিত করে দেয়। এই জয়ের ফলে গ্রুপ জি-র শীর্ষে থেকে পরের রাউন্ডে গেল বার্সিলোনা।

Updated By: Nov 21, 2012, 07:45 PM IST

মেসির গোলক্ষুধা, গতবারের চ্যাম্পিয়নদের বিপদ, ম্যানচেস্টার ইউনাইটেডের স্বপ্নভঙ্গ এই নিয়েই চ্যাম্পিয়ন্স লিগের মঙ্গলবারের খেলাগুলো কাটল। মস্কোতে স্পার্টাক মস্কোকে ৩-০ গোলে হারিয়ে প্রি কোয়ার্টার ফাইনালে উঠে গেল বার্সেলোনা। তবে তার চেয়েও বড় খবর মেসির গোল খিদে এমন জায়াগায় গেছে যে বিশ্বরেকর্ড হতে চলেছে। এই ম্যাচে বিরতির আগেই মেসির জোড়া গোল স্পার্টাক মস্কোর বিরুদ্ধে বার্সিলোনার জয় নিশ্চিত করে দেয়। এই জয়ের ফলে গ্রুপ জি-র শীর্ষে থেকে পরের রাউন্ডে গেল বার্সিলোনা। জোড়া গোলের সৌজন্য চ্যাম্পিয়ন্স লিগে পাঁচ ম্যাচে পাঁচটি গোল হয়ে গেল মেসির। চলতি মরসুমে ৮০ গোল হয়ে গেল তাঁর। মেসির ঠিক আগেই রয়েছেন গার্ড মুলার। ১৯৭২সালে বায়ার্ন মিউনিখ ও জার্মানি দলের হয়ে মুলারের গোল ছিল ৮৫।

অন্যদিকে গতবারের চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়নরা এবার বেজায় বিপাকে। গ্রুপ ই-তে জুভেন্টাসের কাছে ৩-০ গোলে হেরে চারটি দলের মধ্যে তৃতীয় স্থানে চলে গেল চেলসি। প্রথমার্ধে কোয়াগলিয়ারেল্লার গোলে এগিয়ে যায় জুভেন্টাস। দ্বিতীয়ার্ধে ভিদাল ও জিওভিঞ্চোর গোলে চেলসির হার নিশ্চিত হয়ে যায়। গ্রুপ ই-তে শীর্ষে রয়েছে শাখতার এফসি।
চ্যাম্পিয়ন্স লিগে ফার্গুসনের অপরাজিত থাকার স্বপ্ন ভেঙে গেল গালতাসারের কাছে। গ্রুপ এইচের ম্যাচে ইস্তাম্বুলে গালতাসারের কাছে ১-০ গোলে হারল ম্যান ইউ। ৫৪ মিনিটে ম্যাচের একমাত্র গোলটি করেন গালতাসারের বুরাক ইয়ালমাজ। আগেই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় চলে যাওয়ায় ফার্গুসন এদিন রিজার্ভ বেঞ্চের ফুটবলারদের নামিয়েছিলেন পরীক্ষা-নিরীক্ষার পথে হাঁটার জন্য। এই ম্যাচে ম্যান ইউয়ের হয়ে দ্বিতীয় কনিষ্ঠতম ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হল নিক পাওয়েলের। মাত্র ১৮ বছর ২৪২ দিনে ম্যান ইউয়ের জার্সি গায়ে গালতাসারের বিরুদ্ধে অভিষেক হল তাঁর।

.