শাহরুখের ইতিহাস, ৩ দিনেই`চেন্নাই এক্সপ্রেস` ১০০ কোটির ক্লাবে

Last Updated: Monday, August 12, 2013 - 11:34

১০০ কোটির ক্লাবে ঢুকে পড়ল শাহরুখ খানের আরও একটা ছবি। ছবি মুক্তি পাওয়ার মাত্র তিন দিনের মধ্যেই একশো কোটির ব্যবসা করে বাণিজ্যিক বলিউড সিনেমার সাফল্যের নতুন মাইলস্টোন গড়ল শাহরুখের এই সিনেমা।
মুক্তির দিন শুক্রবার চেন্নাই এক্সপ্রেস ব্যবসা করেছে ৩৩ কোটি ১২ লক্ষ টাকার৷ প্রথম দিনের ব্যবসায় যা সর্বোচ্চ৷ দ্বিতীয় দিনের ব্যবসাতেও রেকর্ড 'চেন্নাই এক্সপ্রেস'-এর-২৮ কোটি ৫ লক্ষ টাকা৷
তৃতীয় দিনেও থেমে থাকেনি 'চেন্নাই এক্সপ্রেস'-এর দুরন্ত গতি৷ তৃতীয় দিনের ব্যবসাতেও রেকর্ড৷ ৩২ কোটি ৫০ লক্ষ টাকার ব্যবসা 'চেন্নাই এক্সপ্রেস'-এর তৃতীয় দিনের যাত্রায়৷ সব মিলিয়ে প্রথম উইকএন্ড-এ ১০০ কোটি ৪২ লক্ষ টাকার ব্যবসা করে বলিউডের বক্সঅফিসে নতুন রেকর্ড গড়ল ‘চেন্নাই এক্সপ্রেস’৷
এতদিন সবচেয়ে তাড়াতাড়ি ১০০ কোটি টাকার ক্লাবে ঢুকে পড়ার রেকর্ড ছিল সলমন খানের `এক থা টাইগার`-এর দখলে। যশরাজ ফিল্মস-এর টাইগার মুক্তি পাওয়ার পর পাঁচদিনে একশো কোটি টাকার ব্যবসা করেছিল।
তবে রেকর্ড গড়েও এখন পরীক্ষা বাকি শাহরুখ খানের `চেন্নাই এক্সপ্রেসের`। শাহরুখের ছবি ২০০ কোটি টাকার ব্যবসা করতে পারে কিনা সেটা এখন বড় প্রশ্ন। সোজা হিসাবে বললে সলমনকে হারিয়ে শাহরুখের সামনে এখন আমির খান। মানে একশো কোটিতে সবার আগে ঢুকে এ বার সর্বকালীন রেকর্ড গড়ার দিকেই নজর চেন্নাই এক্সপ্রেসের। বলিউডের সবচেয়ে বাণিজ্যক সফল ছবি থ্রি ইডিয়টস (২০২ কোটি)। সেই সংখ্যাটা শাহরুখ এক্সপ্রেস টপকাতে পারে কিনা সেটাই দেখার।
অথচ চিত্র সমালোচকরা প্রায় সবাই এই ছবিকে ফেল করিয়ে দিয়েছেন। অনেক চিত্র সমালোচক তো বলছেন, এই বয়সে এরকম ধরনের সিনেমা কিং খানের করা উচিত হয়নি। শাহরুখও অবশ্য ছবি মুক্তি পাওয়ার আগেই বলেছেন, এটা শুধুই বিনোদনের জন্য বানানো সমালোচকদের জন্য নয়।
বাণিজ্যিকভাবে `মারকাটারি` সাফল্য পাওয়া একটা সিনেমাকে এত মারাত্মক সমালোচনার মুখে এর আগে কখনও পড়তে হয়নি। সমালোচকদের পেন আর হলে ভিড় জমানো জনতার সিটির মাঝে এত দূরত্ব থেকে যাচ্ছে কেন তা নিয়েও একটা প্রশ্ন থাকছে।
সিনেমা মানেই পিকচার পারফেক্ট শিল্প হতে হবে নাকি নিছকই পয়সা উশুল করা বিনোদন সেই বিতর্কটাও উসকে দিচ্ছে `চেন্নাই এক্সপ্রেস`-এর মহাসাফল্য। তবে ব্যাপার যাই হোক, নিন্দুকরা যতই ভুরু তুলুন শাহরুখ আবার নিজের তাজ ফিরে পেলেন সেটা বলার আর অপেক্ষা থাকল না।
'ভাগ মিলখা ভাগ'-এর পর বছরের এটি চতুর্থ একশো কোটি টাকার বাণিজ্য
করা সিনেমা। চলতি বছরের প্রথম একশো কোটি টাকার বাণিজ্য করা ছবি ছিল `রেস
টু`। একশো কোটির ক্লাবে ২২ তম সংযোজন হল চেন্নাই এক্সপ্রেস।

এক নজরে বলিউঢের একশো কোটির ক্লাব (চেন্নাই এক্সপ্রেস মুক্তি পাওয়ার আগে)



স্থান


ছবির
নাম


কদিনে ১০০ কোটির ক্লাবে


মোট ব্যবসা



এক থা টাইগার


৬ দিন


১৯৮ কোটি



দাবাং টু


৬ দিন


১৫৮ কোটি



ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি


৭ দিন


১৯০ কোটি



বডিগার্ড


৮ দিন


১৪২ কোটি



থ্রি ইডিয়টস


৯ দিন


২০২ কোটি



রা ওয়ান


১০ দিন


১১৫ কোটি



দাবাং


১০ দিন


১৪৫ কোটি




First Published: Monday, August 12, 2013 - 18:01


comments powered by Disqus