পেট্রোলের বর্ধিতমূল্য প্রত্যাহার, এক সুর সিপিআইএম ও তৃণমূলের

পেট্রোলের বর্ধিতমূল্য প্রত্যাহার, এক সুর সিপিআইএম ও তৃণমূলের

পেট্রোলের বর্ধিতমূল্য প্রত্যাহার, এক সুর সিপিআইএম ও তৃণমূলেরপেট্রোলের দাম কিছুটা কমতে পারে বলে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। আগামী কয়েকদিনের মধ্যেই লিটারপিছু ১ টাকা ৬০ পয়সা দাম কমতে পারে। কিন্তু আজ ডায়মন্ডহারবারে এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, আংশিক প্রত্যাহার যথেষ্ট নয়। কেন্দ্রকে বর্ধিত মূল্য সম্পূর্ণ প্রত্যাহার করতে হবে। তবে তাঁর এই অবস্থান নিয়ে দ্বিচারিতার অভিযোগ তুলেছেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। 

পেট্রোলের রেকর্ড মূল্যবৃদ্ধির প্রসঙ্গে বাম-ডান বিরোধী দলগুলোর চাপে ইতিমধ্যেই রীতিমতো কোণঠাসা কেন্দ্রীয় সরকার। তবে পেট্রোলের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারকে বিঁধতে ছাড়েননি ডিএমকে বা তৃণমূল কংগ্রেসের মতো জোট শরিকরাও। এই পরিস্থিতিতে আগামী কয়েকদিনের মধ্যেই পেট্রোলের দাম লিটার পিছু এক টাকা ষাট পয়সা কমানো হতে পারে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। তবে বর্দ্ধিত মূল্যের আংশিক প্রত্যাহারে যে  চিঁড়ে ভিজবে না তা আরও একবার স্পষ্ট করে দিলেন তৃণমূল কংগ্রেস নেত্রী।  বৃহস্পতিবার ডায়মন্ড হারবারে পলিটেকনিক কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি জানিয়ে দেন, আংশিক নয়, পেট্রোলের বর্ধিত মূল্যের পুরোটাই প্রত্যাহার করতে হবে। 
 
ইউপিএ সরকারে থেকেও তৃণমূল কংগ্রেসের এই বিরোধিতাকে নিয়ে পাল্টা কটাক্ষ করেছেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র।  বৃহস্পতিবার শিলিগুড়িতে জনসভায় তিনি বলেন, একসময়ে পেট্রোলের দাম বিনিয়ন্ত্রণে ইন্ধন  জুগিয়েছিল তৃণমূল। বিরোধী দলনেতার বক্তব্য, সেক্ষেত্রে পেট্রোলের মূল্যবৃদ্ধির দায় এড়াতে পারেন না মমতা বন্দ্যপাধ্যায়।
 
তবে ডায়মণ্ড হারবারের মঞ্চ থেকে তৃণমূল কংগ্রেস নেত্রী স্পষ্ট করে দেন কেন্দ্রীয় সরকারের বিরোধিতায় মুখ খুললেও ইউপিএ সরকার থেকে এখনই সমর্থন প্রত্যাহারের কোনও প্রশ্নই উঠছে না ।
 






First Published: Thursday, May 31, 2012, 21:59


comments powered by Disqus