বনগাঁ লোকালে ফিরছে দামু

ফের বাংলা সিনেমায় রঘুবীর যাদব। দুটি আন্তর্জাতিক পুরস্কার পেলেও বাঙালির কাছে পোড় খাওয়া অভিনেতা রঘুবীর যাদব থেকে গিয়েছেন `দামু` হয়েই। ১৯৯৬ সালে রাজা সেনের এই ছবি দিয়েই বাঙালি চিনেছিল `সালাম বম্বে`-র `চিল্লম` কে।

Updated By: Apr 9, 2012, 07:32 PM IST

ফের বাংলা সিনেমায় রঘুবীর যাদব। দুটি আন্তর্জাতিক পুরস্কার পেলেও বাঙালির কাছে পোড় খাওয়া অভিনেতা রঘুবীর যাদব থেকে গিয়েছেন `দামু` হয়েই। ১৯৯৬ সালে রাজা সেনের এই ছবি দিয়েই বাঙালি চিনেছিল `সালাম বম্বে`-র `চিল্লম` কে। এরপর আর বাংলা ছবিতে দেখা যায়নি তাঁকে। সত্যজিত্‍ রায়, ঋত্বিক ঘটকের অন্ধ ভক্ত সেই রঘুবীর যাদবই আবার ফিরছেন বাংলা ছবিতে।
গত বছর ভ্যালেনটাইলস ডে-র রাতে দিদি রিঙ্কু দাসের শ্লীলতাহানির প্রতিবাদ জানিয়ে দুষ্কৃতীদের হাতে প্রাণ হারিয়েছিল রাজীব দাস। সেই ঘটনা অবলম্বনেই তরুণ পরিচালক দেবাদিত্য বন্দ্যোপাধ্যায়ের ছবি `আটটা আটের বনগাঁ লোকাল`। এই ছবিতে রঘুবীর যাদব অভিনয় করেছেন এক রিকশাচালকের ভুমিকায়। ১৫ বছর পর বাংলা ছবিতে ফিরতে পেরে স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত রঘুবীর। তবে ছবির ভাষা বাংলা হলেও, রঘুবীর চান না শুধুমাত্র বাংলা ছবির দর্শকদের জন্যই তৈরি হোক `আটটা আটের বনগাঁ লোকাল।` তাঁর মতে, এই ধরণের বিষয় নিয়ে তৈরি ছবিটি রিলিজ হোক সারা ভারতেই। ইতিমধ্যেই প্রযোজকদের সঙ্গে এবিষয়ে কথাও বলেছেন তিনি। প্রথমেই সারা ভারতে মুক্তি সম্ভব না হলেও, পরে অন্তত ছবিটি হিন্দিতে ডাব করার অনুরোধও জানিয়েছেন ছবির প্রযোজকদের।
ছবিতে রিঙ্কু দাসের ভূমিকায় অভিনয় করেছেন সোনালি চৌধুরী। `বাই বাই ব্যাংকক`-এর মতো পেটে খিল ধরানো কমডির পর `আটটা আটের বনগাঁ লোকাল`-এ রিঙ্কু দাসের চরিত্র স্বাভাবিক ভাবেই চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছেন সোনালি। সাংবাদিকদের তিনি জানিয়েছেন, পর্দায় রিঙ্কুর চরিত্রে অভিনয়ে দর্শকের কাছে তাঁর প্রতিবাদের ভাষা তুলে ধরতে চান তিনি। তবে শুধু পর্দায় তুলে ধরাই নয়, এই ঘটনায় দোষীদের দ্রুত শাস্তি চান বলেও তিনি জানান সাংবাদিকদের। রঘুবীর, সোনালির পাশাপাশি এই ছবিতে রয়েছেন স্বস্তিকা মুখার্জি, তাপস পাল এবং রাজেশ শর্মা।

.