নতুন স্বাদে পরিচিত কাহিনী `অপরাজিত তুমি`

Last Updated: Tuesday, January 24, 2012 - 17:58

বেশ কয়েকবছর হল বাংলা সিনেমার ক্যানভাসে একের পর এক নতুন স্বাদের বানিজ্যিক ছবি উঁকি দিচ্ছে। মূলধারার বাইরে সমান্তরাল সিনেমাতে বাংলা ছবি উৎকর্ষ লাভ করেছিল অনেক বছর আগেই।
আজকাল, মূলধারার কমার্শিয়াল ছবিও পাচ্ছে নানান এক্সপেরিমেন্ট-এর ছোঁয়া। স্বাভাবিক ভাবেই, বাংলা ছবির এই ভরা বাজারে মন ছুঁয়ে যাওয়া ছবির সংখ্যা বাড়ছে খুব দ্রুত।
সম্পর্কের টানাপোড়েন নিয়ে তৈরি হওয়া অনিরুদ্ধ রায়চৌধুরীর `অপরাজিতা তুমি` থেকে স্বাভাবিক ভাবেই আশা ছিলও প্রচুর। সে আশা সম্পূর্ণ ভঙ্গ না হলেও ছবিটি যে `ক্লিশের` জালে আটকে পড়ল সে কথা বলা যায় নির্দ্বিধায়।
সুনীল গাঙ্গুলির `দুই নারী হাতে তরবারি` উপন্যাস অবলম্বনে বিয়ের পর ক্ষয়ে আসা প্রেম, বিবাহ বহির্ভূত শারীরিক সম্পর্কের দ্বিধা, শহুরে দাম্পত্যের এইসব গতে বাঁধা সঙ্কট নিয়ে এগিয়েছে এই ছবি। জীবনের মাঝরাস্তায় দাঁড়িয়ে পিছন ফিরে একবার দেখে নেওয়া ফেলে আসা দিন। ছবিতে পদ্মাপ্রিয়া, এবং কমলিনীর সঙ্গে রয়েছেন বাংলা ছবির ট্রাম্পকার্ড প্রসেনজিত্‍‍ চট্টোপাধ্যায়।
ছবির মিউজিক কোনও দিক থেকে পিছিয়ে নেই। ছবি মুক্তির আগেই ছবির মিউজিক বাজারে ভালো বাণিজ্য করেছিল। প্রত্যেকটি চরিত্রকে মাথায় রেখে শান্তনু মৈত্র তাঁর সঙ্গীত পরিচালনায় কোনও ত্রুটি রাখেননি। শ্রেয়ার পাশাপাশি বাংলা ব্যান্ড `চন্দ্রবিন্দু`র রূপঙ্কর, চান্দ্রিল ভট্টাচার্য ও অনিন্দ্য চট্টোপাধ্যায়ের কাজও যথেষ্ট প্রশংসনীয়।
ছবিটি অভিনবত্বের দাবি রাখলেও ছবির কাহিনী খুবই পরিচিত। নতুনত্বের অভাব থাকা সত্ত্বেও ছবিটি দর্শকদের শেষ পর্যন্ত ধরে রাখার ক্ষমতা রাখে।



First Published: Tuesday, January 24, 2012 - 17:58
comments powered by Disqus