আবহাওয়া খারাপ, তাই সাহস ঝাঁপ আপাতত বাতিল

ঝোড়ো হাওয়ার কারণে স্ট্র্যাটোস্ফিয়ার থেকে ঝাঁপ দেওয়ার পরিকল্পনা বাতিল করলেন অস্ট্রিয়ার স্কাই-ডাইভার ফেলিক্স বমগার্টনার। বুধবার ভূপৃষ্ঠের ২৩ মাইল উপরে বায়ুমণ্ডলের স্ট্র্যাটোস্ফিয়ার থেকে ঝাঁপ দেওয়ার পরিকল্পনা ছিল তাঁর। ঠিক ছিল একটি বিশালাকায় হিলিয়াম বেলুনে চড়ে স্ট্র্যাটোস্ফিয়ারে যাবেন তিনি।

Updated By: Oct 10, 2012, 09:56 AM IST

ঝোড়ো হাওয়ার কারণে স্ট্র্যাটোস্ফিয়ার থেকে ঝাঁপ দেওয়ার পরিকল্পনা বাতিল করলেন অস্ট্রিয়ার স্কাই-ডাইভার ফেলিক্স বমগার্টনার। বুধবার ভূপৃষ্ঠের ২৩ মাইল উপরে বায়ুমণ্ডলের স্ট্র্যাটোস্ফিয়ার থেকে ঝাঁপ দেওয়ার পরিকল্পনা ছিল তাঁর। ঠিক ছিল একটি বিশালাকায় হিলিয়াম বেলুনে চড়ে স্ট্র্যাটোস্ফিয়ারে যাবেন তিনি। তারপর, সেখান থেকে ঝাঁপ দেবেন মেক্সিকোর মরুভূমিতে। হিলিয়াম বেলুনে সওয়ার হতে মঙ্গলবার সকালে প্রস্তুতিও নিয়ে ফেলেছিলেন তিনি। কিন্তু, ঝোড়ো হাওয়ার কারণে হিলিয়াম বেলুনটিকেই তৈরি করা যায়নি।
 স্ট্র্যাটোস্ফিয়ার থেকে সফলভাবে ঝাঁপ দিতে পারলে সময়ের থেকে দ্রুতগতিতে ভূপৃষ্ঠে পৌঁছনোর রেকর্ড করতে পারতেন ফেলিক্স। ভেঙে যেত আজ পর্যন্ত ডাইভিংয়ের যাবতীয় রেকর্ড। আবার অন্য বিপদের আশঙ্কাও ছিল। অবাধে পতনশীল বস্তুর ওপর বায়ুমণ্ডলের যে চাপ পড়ে, সেই চাপ সহ্য করতে হত ফেলিক্সের শরীরকেও। যার ফলে তাঁর মৃত্যুও হতে পারত। এক কোটি কুড়ি লক্ষ ফুট ওপর থেকে ঝাঁপ দেওয়ার পর, মাটি থেকে মাত্র পাঁচ হাজার ফুট ওপরে প্যারাশ্যুট খোলার কথা ছিল তাঁর। সেই সময় তাঁর গতিবেগ হত ঘণ্টায় প্রায় ৭০০ মাইল। সেই প্রবল গতিবেগে প্যারাশ্যুট খুলতে ব্যর্থ হলেও মৃত্যু নিশ্চিত ছিল।

.