গৌতম দেবকে কাদায় ফেলতে গিয়ে নিজেই পাঁকে ফিরহাদ

গৌতম দেবকে চাপে রাখতে গিয়ে নিজেই বেকায়দায় পুরমন্ত্রীর ফিরহাদ হাকিম। সিপিআইএম নেতা গৌতম দেবের সঙ্গে পরিচয় ছিল সারদা কর্তা সুদীপ্ত সেনের। এই অভিযোগ প্রমাণের চেষ্টায়, এক অভিযুক্তের গোপন জবানবন্দি প্রকাশ করেছেন পুরমন্ত্রী। প্রশ্ন উঠছে আদালতে দেওয়া গোপন জবানবন্দি কী করে হাতে পেলেন পুরমন্ত্রী? কোন অধিকারেই বা তিনি তা প্রকাশ করলেন? মঙ্গলবার দুপুরে প্রথম আঘাতটা করেছিলেন সিপিআইএম নেতা গৌতম দেব।

Updated By: May 1, 2014, 11:30 PM IST

গৌতম দেবকে চাপে রাখতে গিয়ে নিজেই বেকায়দায় পুরমন্ত্রীর ফিরহাদ হাকিম। সিপিআইএম নেতা গৌতম দেবের সঙ্গে পরিচয় ছিল সারদা কর্তা সুদীপ্ত সেনের। এই অভিযোগ প্রমাণের চেষ্টায়, এক অভিযুক্তের গোপন জবানবন্দি প্রকাশ করেছেন পুরমন্ত্রী। প্রশ্ন উঠছে আদালতে দেওয়া গোপন জবানবন্দি কী করে হাতে পেলেন পুরমন্ত্রী? কোন অধিকারেই বা তিনি তা প্রকাশ করলেন? মঙ্গলবার দুপুরে প্রথম আঘাতটা করেছিলেন সিপিআইএম নেতা গৌতম দেব। মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যদের সম্পত্তি বৃদ্ধির হিসেব প্রকাশ্যে এনে চাঞ্চল্য ফেলে দেন। গৌতম দেবকে সমস্যায় ফেলতে সেদিন বিকেলেই পাল্টা সাংবাদিক বৈঠক করেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। গৌতম দেব ও সুদীপ্ত সেনের যোগাযোগ প্রমাণ করতে হিডকোর প্রাক্তন আধিকারিকের গোপন জবানবন্দি পড়ে শোনান তিনি।

কিন্তু, গৌতম দেবকে সমস্যায় ফেলতে গিয়ে নিজেই বেকায়দায় ফিরহাদ হাকিম। প্রশ্ন উঠছে, কোন অধিকারের বলে কোনও মামলার অভিযুক্তের গোপন জবানবন্দি হাতে পেলেন তিনি। আইন অনুসারে, ম্যাজিস্ট্রেটের সামনে দেওয়া গোপন জবানবন্দি রাখা থাকে বন্ধ খামে। একমাত্র মামলার তদন্তকারী অফিসার তদন্তের প্রয়োজন দেখিয়ে সেই জবানবন্দি চাইতে পারেন। তবে তার জন্য তাঁকেও ম্যাজিস্ট্রেটের কাছে লিখিত অনুরোধ জানাতে হয়। চার্জশিট পেশের পর অভিযুক্তকে গোপন জবানবন্দির বিষয়বস্তু জানানো হয়।

আইনের এত কড়া মোড়কে ঢাকা সুরক্ষিত থাকে যে গোপন জবানবন্দি, তা কী করে হাতে পেলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম? প্রশ্ন তুলেছেন গৌতম দেব। তৃণমূলের তরফে দাবি করা হচ্ছে গোপন জবানবন্দি পুরমন্ত্রীর হাতে আসায় কোনও নিয়মভঙ্গ হয়নি। তা প্রকাশ করে পুরমন্ত্রীও কোনও অন্যায় করেননি বলেই মনে করছে শাসকদল। যদিও, অবসরপ্রাপ্ত বিচারপতির ভগবতী প্রসাদ বন্দ্যোপাধ্যায়ের মতে গোপন জবানবন্দি প্রকাশ করা শাস্তিযোগ্য অবরাধ।

গোপন জবানবন্দি নিয়ে যাবতীয় বিতর্কের মধ্যেই উঠে আসছে আরেকটি প্রশ্ন। মঙ্গলবার পুরমন্ত্রী যা পড়ে শুনিয়েছেন তা আদৌ কি প্রাক্তন হিডকো আধিকারিকের গোপন জবানবন্দি? নাকি মন্ত্রীর মনগড়া সংলাপ? প্রশ্ন তুলছে বিরোধী শিবির।

.