গদ্দাফির রক্তমাখা জামা, বিয়ের আংটি এবার নিলামে

প্রায় ৪ মাস আগে নিজের জন্ম-শহর সির্তেতে ন্যাশনাল ট্রানজিশন্যাল কাউন্সিল (এনটিসি)-এর জিনতান ব্রিগেডের যোদ্ধাদের হাতে ধরা পড়ার পর চরম অসম্মানের মৃত্যু বরণ করতে হয়েছিল তাঁকে। আর এবার লিবায়ার নিহত সামরিক একনায়কের শেষ সম্পত্তিটুকু নিলাম হচ্ছে বিশ্বের দরবারে!

Updated By: Feb 4, 2012, 09:38 AM IST

প্রায় ৪ মাস আগে নিজের জন্ম-শহর সির্তেতে ন্যাশনাল ট্রানজিশন্যাল কাউন্সিল (এনটিসি)-এর জিনতান ব্রিগেডের যোদ্ধাদের হাতে ধরা পড়ার পর চরম অসম্মানের মৃত্যু বরণ করতে হয়েছিল তাঁকে। আর বৈদ্যুতিন সংবাদমাধ্যমের সৌজন্যে সেই নিমর্ম দৃশ্য প্রচারিত হয়েছিল পৃথিবীজুড়ে। এবার লিবায়ার নিহত সামরিক একনায়কের শেষ সম্পত্তিটুকু নিলাম হচ্ছে বিশ্বের দরবারে!
একটি রাক্তমাখা শার্ট আর একটি রুপোর আংটি। গত ২০ অক্টোবর সির্তের একটি পাইপ লাইন থেকে যখন তাকে টেনে হিঁচড়ে বের করে আনা হয় তখন ওই শার্ট ও আংটিটি পরে ছিলেন কর্নেল মুয়াম্মর গদ্দাফি। `আরবস টুডে ডট নেট` নামে একটি ওয়েবসাইট জানাচ্ছে, এটি লিবিয়ার নিহত নেতার বিয়ের আংটি। ১৯৭০ সালের ১০ সেপ্টেম্বর সাফিয়ার সঙ্গে বিয়ের সময় এই আংটি পান মুয়াম্মার গাদ্দাফি। আংটিতে খোদাই করা রয়েছে সেই তারিখ।
এনটিসি যোদ্ধাদের গদ্দাফি-সংহারের পর কোনও ভাবে ওই শার্ট আর আংটি এসে পড়ে লিবিয়ার নাগরিক আহমেদ ওয়ারফালির হাতে। সেই শার্ট আর আংটির জন্য নিলামে ২০ লক্ষ ডলার দর তিনি হেঁকেছেন তিনি। তবে গদ্দাফির ব্যবহৃত এই সামগ্রী নিলামে তোলা নিয়ে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। লিবিয়ার নাগরিকদের একাংশের দাবি, গদ্দাফির এই শার্ট এবং আংটি এখন দেশের জাতীয় সম্পদ, কোনও ব্যক্তি স্বাধীনতা যুদ্ধের এই স্মারককে বিদেশিদের কাছে বিক্রি করতে পারেন না।

.