ঠাকরের মৃত্যুতে বন্‌ধ নিয়ে ফেসবুকে প্রশ্ন তুলে গ্রেফতার দুই তরুণী

ঠাকরের মৃত্যুতে বন্‌ধ নিয়ে ফেসবুকে প্রশ্ন তুলে গ্রেফতার দুই তরুণী

ঠাকরের মৃত্যুতে বন্‌ধ নিয়ে ফেসবুকে প্রশ্ন তুলে গ্রেফতার দুই তরুণীবাল ঠাকরের মৃত্যুতে মুম্বই স্তব্ধ হয়ে যাওয়ার যৌক্তিকতা নিয়ে ফেসবুকে প্রশ্ন করায় ২১ বছরের এক তরুণীকে গ্রেফতার করল মুম্বই পুলিস। এখানেই শেষ নয়। ঐ তরুণীর `পোস্ট`কে `লাইক` করার জন্য গ্রেফতার করা হয় তাঁর বান্ধবী রেনু শ্রীনিবাসকেও।

থানের বাসিন্দা ২১ বছরের শাহিন ধাধা ফেসবুকে তাঁর স্ট্যাটাসে লেখেন, "ঠাকরের মতো ব্যক্তিরা প্রতিদিন পৃথিবীতে জন্ম নেন এবং মারা যান এবং এ নিয়ে বন্‌ধ পালন করা অর্থহীন।" তাঁর এই `স্টেটাস` `লাইক করেন তাঁর বান্ধবী। এই `অপরাধে` ভারতীয় দণ্ডবিধির ২৯৫-র এ ধারায় ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অপরাধে এবং ২০০০ সালের তথ্য প্রযুক্তি আইনের ৬৪-র এ ধারায় তাঁদের গ্রেফতার করা হয়। যদিও গ্রেফতার কয়েক ঘণ্টার মধ্যেই ১৫ হাজার টাকা জামিনের বিনিময় মুক্তি পান দুজনেই।

তাৎপর্যপূর্ণভাবে, গ্রেফতারের কিছুক্ষণ আগেই শাহিনের এক আত্মীয়ের অর্থোপেডিক চিকিৎসালয়ে ভাঙচুর চালায় শিব সৈনিকরা। তার ঠিক পরেই শাহিনকে গ্রেফতার হতে হয়। এই হামলার আগেই অবশ্য ওই কমেন্টটি তুলে নেওয়া হয় এবং দুজনেই ফেসবুকে ক্ষমা চান।

ইতিমধ্যেই, বিচারপতি মার্কণ্ডেয় কাটজু মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চৌহানকে গ্রেফতারের ঘটনার তীব্র নিন্দা করে চিঠি পাঠান। গ্রেফতারের ঘটনাকে অনর্থক বলে অভিযুক্ত পুলিস অফিসারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি করেন তিনি।






First Published: Tuesday, November 20, 2012, 11:19


comments powered by Disqus